আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বে করোনায় আরও কমেছে নতুন মৃত্যু-শনাক্ত

বিশ্বে করোনায় আরও কমেছে নতুন মৃত্যু-শনাক্ত

করোনার নতুন রূপ ওমিক্রনের প্রভাবে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত কিছুটা কমতে শুরু করেছে। বিশ্বে গেলো ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১ হাজার ৮৯৩ জনের মৃত্যু হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ৭ লাখ ৭৯ হাজার ২২০ জন।

আজ সোমবার (৪ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়। 

তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৮৯৩ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬১ লাখ ৭৫ হাজার ৮১১ জনে। 
একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত ৭ লাখ ৭৯ হাজার ২২০ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ কোটি ১৫ লাখ ৬৪ হাজার ৭২৫ জনে।

এদিকে, গেলো ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে একদিনে সবচেয়ে বেশি মৃত্যু ও করোনা শনাক্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। ২৪ ঘণ্টায় দেশটিতে ২ লাখ ৩৪ হাজার ৩০১ জন করোনায় শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৩০৬ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৩৮ লাখ ৭৪ হাজার ২১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১৭ হাজার ২৩৫ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। মারা গেছেন ৩০৪ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৮২৮ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে ১ কোটি ৭৮ লাখ ৯৬ হাজার ৮৬৬ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬৯ হাজার ৭০৮ জনে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৬ হাজার ২৪১ জন এবং মারা গেছেন ৩৯ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৮ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৬১২ জন এবং মৃত্যু হয়েছে ১০ লাখ ৮ হাজার ১৯৮ জনের।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৫৭ হাজার ৭৬১ জন এবং মারা গেছেন ৩৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৬ লাখ ৪৬ হাজার ৩৭৫ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজার ৫৬৩ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

তাসনিয়া রহমান 

 

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | আরও | কমেছে | নতুন | মৃত্যুশনাক্ত