আর্কাইভ থেকে বাংলাদেশ

শ্রীলঙ্কায় একসঙ্গে পদত্যাগ করলেন ২৬ মন্ত্রী

শ্রীলঙ্কায় একসঙ্গে পদত্যাগ করলেন ২৬ মন্ত্রী

১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। অর্থনৈতিকভাবে ভেঙে পরেছে দেশটি। এই মন্দায় বিধ্বস্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার বড় ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়া মন্ত্রিসভার বাকি ২৬ সদস্য পদত্যাগ করেছেন।

গেলো রোববার (৩ এপ্রিল) গভীর রাতে আয়োজিত এক বৈঠকের পর তারা একযোগে পদত্যাগ করেন। দেশটির শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। সূত্র: এনডিটিভি

শিক্ষামন্ত্রী জানান, কারফিউ সত্ত্বেও সরকারবিরোধী বিক্ষোভ বেড়েছে।

গুণবর্ধন বলেন, সব মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন যেন প্রেসিডেন্ট নতুন মন্ত্রিসভা গঠন করতে পারেন। ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট নিয়ে আলোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

খাদ্য, জ্বালানি ও ওষুধের তীব্র সংকটের কারণে জনগণের ক্ষোভের মুখে যারা পদত্যাগ করেছেন, তাদের মধ্যে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের তিন সদস্য রয়েছেন।

রাজাপাকসে পরিবারের ছোট ভাই অর্থমন্ত্রী বাসিল, বড় ভাই কৃষিমন্ত্রী চামাল ও পরিবারের সন্তান ক্রীড়ামন্ত্রী নামাল পদত্যাগ করেছেন।

রোববার রাজাপাকসে পরিবারকে ক্ষমতাচ্যুত করার দাবিতে কারফিউ অমান্য করে দ্বীপরাষ্ট্রটি জুড়ে হাজার হাজার মানুষ বিক্ষোভ করার পর এ পদক্ষেপ নেয়া হয়।

দেশটিতে অর্থনীতি ধসে পড়ার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে কলম্বোর মিরিহানায় প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনের বাইরে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ। এতে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। টিয়ার শেল ও জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পুলিশ। সংঘর্ষে আহত হন অন্তত ৫০ জন। বিক্ষোভের ঘটনায় ৪৫ জনকে আটক করা হয়।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন শ্রীলঙ্কায় | একসঙ্গে | পদত্যাগ | ২৬ | মন্ত্রী