আর্কাইভ থেকে বাংলাদেশ

অনেকে কার্ড ছাপিয়ে সাংবাদিক পরিচয় দেন : তথ্যমন্ত্রী

অনেকে কার্ড ছাপিয়ে সাংবাদিক পরিচয় দেন : তথ্যমন্ত্রী

গণমাধ্যমের সুষ্ঠু বিকাশের সঙ্গে দায়বদ্ধতা নিশ্চিত করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পেশাদার সাংবাদিকদের মর্যাদা রক্ষা এবং সাংবাদিকতার দায়বদ্ধতা নিশ্চিত করতে প্রেস কাউন্সিল প্রতিষ্ঠা করেছিলেন। অনেকে বলেন প্রেস কাউন্সিলের পর্যাপ্ত ক্ষমতা নেই। বললেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ । 

সোমবার ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস-২০২২’ উপলক্ষ্যে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি বলেন, তাই আমরা আইন সংশোধনের প্রস্তাব করেছি। আইনটি সংশোধন হলে প্রেস কাউন্সিল আরও শক্তিশালী হবে। 
 
তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকদের ডাটাবেজের কথা হচ্ছে। এটা কিভাবে হবে সেটা সাংবাদিক নেতাদের সঙ্গে আলোচনা করে ঠিক হতে পারে। কার্ড ছাপিয়ে অনেকে নিজেদের সাংবাদিক পরিচয় দেন। এতে পেশাদার সাংবাদিকদের ক্ষতি হচ্ছে। তাই এ বিষয়ে নীতিমালা থাকা উচিত। সংশ্লিষ্ট দায়িত্বশীলদের সঙ্গে কথা বলেই এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া প্রেস কাউন্সিলকে নতুন অফিসে নেওয়া হবে।

এ ছাড়াও তথ্য সচিব মকবুল হোসেন বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এ পেশার গুরুত্ব অনেক বেশি। এ পেশার দায়-দায়িত্বও বেশি। পেশাদার সাংবাদিকদের পক্ষ থেকে ভুঁইফোঁড় কিছু প্রতিষ্ঠান বন্ধের দাবি আছে। যাদের কারণে ভালো সাংবাদিকদের দুর্নাম হচ্ছে। এ বিষয়ে ডিএফপিতে কাজ চলছে। সভাপতির বক্তব্যে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেন, সবাই বলে প্রেস কাউন্সিলের ক্ষমতা কম। তিরস্কার ছাড়া কিছু করতে পারে না। এই ধারণা ঠিক নয়।

তথ্য সচিব বলেন, সাংবাদিকতা এমন একটি মহান পেশা এখানে তিরস্কার করেই অনেক বড় পদক্ষেপ মনে হওয়া উচিত। তাদের জন্য জেল-জরিমানা হওয়া সমাধান নয়। তারপরও এখন জরিমানা করার ক্ষমতা আইনে আসছে। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশিষ্ট রাজনীতিক ও প্রেস কাউন্সিলের সদস্য মোজাফফ্র হোসেন পল্টু, অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে ছিলেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. আবুল মনসুর আহমেদ প্রমুখ ।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন অনেকে | কার্ড | ছাপিয়ে | সাংবাদিক | পরিচয় | দেন | | তথ্যমন্ত্রী