আর্কাইভ থেকে বাংলাদেশ

মস্কো যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

মস্কো যাচ্ছেন জাতিসংঘ মহাসচিব

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আসছে মঙ্গলবার (২৬ এপ্রিল) দেখা করতে মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ওইদিন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

আজ শনিবার (২৩ এপ্রিল) গুতেরেসের মুখপাত্র এরি কানেকো মস্কো সফরের বিষয়টি নিশ্চিত করেছেন বলে ব্রিটিশ গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 
প্রতিবেদনের বলা হয়, এই সফরে ইউক্রেন যুদ্ধ থামাতে করণীয় নিয়ে আলোচনা হতে পারে। 

জাতিসংঘের মহাসচিব রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে দুই দেশের মধ্যে সংলাপের ওপর গুরুত্ব দিয়ে আসছেন। রাশিয়ার সামরিক অভিযান জাতিসংঘের সনদ লঙ্ঘন করেছে বলেও মন্তব্য করেন তিনি। জাতিসংঘ মহাসচিবের এমন মন্তব্যের পর থেকে তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করেননি পুতিন।

গেলো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে দুই পক্ষের সংঘাতে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। বাস্তুহারা হয়েছে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ। তাদের বড় একটি অংশ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

টানা প্রায় দুই মাস ধরে চলা এ সামরিক অভিযানে ভবন ও অবকাঠামোগত ভাবে ইউক্রেনের ক্ষতি মোটামুটিভাবে ৬ হাজার কোটি মার্কিন ডলারে পৌঁছেছে বলে দাবি করেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

তবে শুরু থেকেই রাশিয়া বলে আসছে ইউক্রেনের ডনবাস অঞ্চলের মানুষকে মুক্ত করতেই এ অভিযান চালাচ্ছে রুশ বাহিনী।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন মস্কো | যাচ্ছেন | জাতিসংঘ | মহাসচিব