আর্কাইভ থেকে বাংলাদেশ

কিউবার পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণ, নিহত ২২

কিউবার পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণ, নিহত ২২

গ্যাস লিক করে কিউবার একটি অন্যতম জনপ্রিয় পাঁচ তারকা হোটেলে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ২২ জন। আহত হয়েছেন কমপক্ষে ৬০ জন। এ ঘটনার পরপরই প্রাথমিকভাবে ৮ জন নিহতের তথ্য জানা যায়। নিহতদের মধ্যে একজন গর্ভবতী মহিলা ও একটি শিশু রয়েছে। জানিয়েছেন কিউবার প্রেসিডেন্সি মিগুয়েল দিয়াজ-ক্যানেল।

স্থানীয় সময় শুক্রবার (৬ মে) ওল্ড হাভানার সারাতোগা হোটেলে এই বিস্ফোরণ হয়। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি ও সিএনএনে প্রকাশিত প্রদিবেদন থেকে এ তথ্য নিশ্চিত জানা যায়। প্রাথমিকভাবে ধারণা করা হয় দুর্ঘটনাটি গ্যাস লিকেজের কারণে হতে পারে। 

করোনা মহামারির ধাক্কা কাটিয়ে চলতি সপ্তাহেই পুনরায় চালু হওয়ার কথা ছিল পাঁচ তলা ভবনের সুপরিচিত এই হোটেলটির কার্যক্রম। কিন্তু এটি এখন অনেকটাই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। 

স্থানীয় কর্মকর্তারা জানান, সারাতোগা হোটেলের ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের খোঁজে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে এবং আহতদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। 

ফায়ার সার্ভিসের দেয়া তথ্যানুযায়ী, হোটেলটির বাইরের দেয়ালের বেশিরভাগ অংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। 

হোটেলটির পেছনে একটি স্কুল থাকলেও সেখান থাকা সব শিশুকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় কর্মকর্তারা।

কিউবার প্রেসিডেন্ট বিস্ফোরণস্থল পরিদর্শন করে বলেন, এটি কোনো বোমা বিস্ফোরণ বা হামলা ছিল না। এটি একটি দুর্ভাগ্যজনক দুর্ঘটনা।  

হাভানায় ঘুরতে গিয়ে ম্যাডোনা, বিয়ন্সে এবং মিক জ্যাগারের মতো তারকারাও থেকেছেন ১৯ শতকের ঐতিহাসিক এই সারাতোগা হোটেলে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন কিউবার | পাঁচ | তারকা | হোটেলে | বিস্ফোরণ | নিহত | ২২