আর্কাইভ থেকে বাংলাদেশ

ভাসানচরে আর রোহিঙ্গা পাঠাতে চায় না ইউএসএইড

ভাসানচরে আর রোহিঙ্গা পাঠাতে চায় না ইউএসএইড

ভাসানচরে নতুন করে রোহিঙ্গা স্থানান্তর চায় না যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএইড। চিকিৎসা,যোগাযোগ ও কর্মসংস্থানসহ নানাবিধ সুযোগ সুবিধা বাড়ানোর পর হস্তান্তর করতে চায় সংস্থাটি।

আজ মঙ্গলবার (১০ মে) সচিবালয়ে মার্কিন সরকারের বেসামরিক এ সংস্থাটির ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর (পলিসি অ্যান্ড প্রোগ্রামিং) ইসোবেল কোলম্যানের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

দুর্যোগ প্রতিমন্ত্রী বলেন, কক্সবাজারে রোহিঙ্গাদের ব্যবস্থাপনায় ইউএসএইডের ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর সন্তোষ প্রকাশ করেছেন। একইসঙ্গে ভাসানচরের বিষয়ে কয়েকটি অবজারভেশন দিয়েছেন। এর মধ্যে জরুরি রোগীদের ভাষানচর থেকে চট্টগ্রাম অথবা নোয়াখালী পাঠানোর দুরবস্থা নিরসনে ভাসানচরে একটি উন্নতমানের হাসপাতাল প্রতিষ্ঠা করার সাজেশন রয়েছে।

তিনি বলেন, ভাসানচরে এ মুহূর্তে ৩০ হাজার রোহিঙ্গা আছে। সেখানে আমাদের ক্যাপাসিটি এক লাখ। সেখানে আরও রোহিঙ্গাদের নেয়ার চেষ্টা করা হচ্ছে।

কিন্তু ইউএসএইড বলছে ,নতুন করে ভাসানচরে আরও রোহিঙ্গা নেয়ার পরিবেশ সেখানে তৈরি হয়নি। পরিবেশের উন্নয়ন করতে হবে। খাবার পানি, স্যালাইনিটির সমস্যা রয়েছে। সেগুলো সমাধান করতে হবে। রোহিঙ্গাদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। যোগাযোগ ব্যবস্থা আর লাইভলিহুডে গুরুত্ব দিতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ভাসানচরে এখনো জাতিসংঘের এজেন্সিগুলো কার্যক্রম শুরু করেনি। এ ব্যাপারে ইউএসএইডের সহযোগিতা চাওয়া হয়েছে। যেন দ্রুত সেখানে ইউএনএইচসিআর, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম কার্যক্রম শুরু করে। অতিরিক্ত অর্থ সহায়তার বিষয়টিও বৈঠকে ওঠে এসেছে।

ডা. এনামুর বলেন, ভাসানচরে যে হাসপাতাল রয়েছে সেখানে অপারেশনের ব্যবস্থা এবং রোগী স্থানান্তরের ব্যবস্থার ওপর জোর দিয়েছে ইউএসএইড। বর্তমানে সেখানে একটি হাসপাতাল আছে, বিশেষজ্ঞ চিকিৎসক এবং সব রকমের ওষুধ আছে।

মেঘ হাসান

 

এ সম্পর্কিত আরও পড়ুন ভাসানচরে | আর | রোহিঙ্গা | পাঠাতে | চায় | ইউএসএইড