আর্কাইভ থেকে বাংলাদেশ

১১ টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত: ডব্লিউএইচও

১১ টি দেশে মাঙ্কিপক্স শনাক্ত:  ডব্লিউএইচও

বিশ্বের ১১টি দেশে এখন পর্যন্ত প্রায় ৮০ জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্তের কথা নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি।

শুক্রবার (২০ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি।

বিবৃতিতে বলা হয়, এখনও পর্যন্ত ১১টি দেশে পাওয়া রিপোর্টে সাম্প্রতিক প্রাদুর্ভাবগুলি অস্বাভাবিক, কারণ সেগুলি দেশগুলোর স্থানীয় কোন রোগ নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আরও ৫০টি সন্দেহভাজন রোগীর বিষয়ে তদন্ত করা হচ্ছে। তবে কোন দেশের নাম উল্লেখ করা হয়নি।

ইটালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যে বিরল এ রোগটির সংক্রমণ নিশ্চিত করা হয়েছিল। মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়।

আক্রান্ত দেশ এবং অন্যদের সাথে কাজ করছে সংস্থাটি। এতে করে যারা আক্রান্ত হতে পারে তাদের খুঁজে পেতে, সহায়তা করতে এবং রোগের উপর নজরদারি বাড়ানোর সহজ হবে বলে বলছে সংস্থাটি।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস জানায়, এটি একটি বিরল ভাইরাল সংক্রমণ যা সাধারণত হালকা। ফলে বেশিরভাগ মানুষকে কয়েক সপ্তাহের মধ্যে সারিয়ে তোলা সম্ভব। ভাইরাসটি সহজে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে না এবং  জনসাধারণের জন্য কম ঝুঁকিপূর্ণ।

বিবিসির অনলাইন প্রতিবেদনে বলা হয়, মাঙ্কিপক্সের জন্য কোন নির্দিষ্ট ভ্যাকসিন নেই। তবে একটি গুটিবসন্ত প্রতিরোধী ভ্যাকসিন প্রায় ৮৫ শতাংশ সুরক্ষা প্রদান করে কারণ দুটি ভাইরাস প্রায় একই রকম।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন ১১ | টি | দেশে | মাঙ্কিপক্স | শনাক্ত | | ডব্লিউএইচও