অর্থনীতি

সংকটে থাকা ছোট ব্যাংকগুলোকে একীভূত করার পরিকল্পনা রয়েছে : গভর্নর

তারল্য সংকটে থাকা কিছু ছোট ব্যাংককে একীভূত করার পরিকল্পনা রয়েছে। কারণ ব্যাংকগুলোর বেশিরভাগ মালিকানা এখন সরকারের অধীনে। তাই সরকারের ক্ষেত্রে একীভূত করা সহজ হবে বলে জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ সম্মেলনে  তিনি এ কথা বলেন।

গভর্নর বলেন,  বাস্তবতা বুঝে বাংলাদেশ ব্যাংক কাজ করবেব্যাংক একীভূত হলেও আমানতকারীদের টাকা ফেরত দেওয়া হবে।

তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে নয়টি ব্যাংকের অডিট করার জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে তিনটি করে ব্যাংকের অডিট হবেএ প্রক্রিয়ার শুরুতেই ইসলামী ব্যাংক অন্তর্ভুক্ত থাকবে। টাস্কফোর্সের মাধ্যমে এসব ব্যাংকের প্রতিটি ঋণ অডিট করা হবে এবং সুবিধাভোগীদের চিহ্নিত করা হবেবর্তমানে তারল্য সংকটে থাকা ব্যাংকগুলোর নিট ডিপোজিট ইতিবাচক রয়েছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, যেসব ব্যাংক থেকে টাকা তোলা হচ্ছে, তারা তারল্য সংকটে পড়ছে। আবার যাদের কাছে রাখা হচ্ছে তাদের তারল্য বেড়ে যাচ্ছে। এ জন্য বাংলাদেশ ব্যাংক গ্যারান্টার হয়ে তারল্য বেশি থাকা ব্যাংকগুলো থেকে কম থাকা ব্যাংকগুলোকে টাকা দেব। এক্ষেত্রে দুর্বল ব্যাংক টাকা না দিতে পারলে ওই টাকা বাংলাদেশ ব্যাংক পরিশোধ করবে

এদিকে বাড়তে থাকা খাদ্যপণ্যের তথা মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের পলিসি রেট বা নীতি সুদহার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি সপ্তাহে এ সুদহার বাড়ানো হবে। পর্যায়ক্রমে তা আগামী মাসেও বাড়বে বলে জানান আহসান এইচ মনসুর।

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন গভর্নর