আর্কাইভ থেকে বাংলাদেশ

সাকিবের সোনা ব্যবসায় নিয়ে জানতে চায় বিএসইসি

সাকিবের সোনা ব্যবসায় নিয়ে জানতে চায় বিএসইসি

সাকিব আল হাসান সোনার ব্যবসায় নেমেছে তা সবারই জানা। রাশেক রহমান রিলায়েবল কমোডিটিজ এক্সচেঞ্জ ও বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ নামের কোম্পানি দুটির ম্যানেজিং পার্টনার তিনি। কিন্তু কমোডিটি এক্সচেঞ্জের ব্যবসা করার জন্য যথাযথ অনুমতি না নেওয়ায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি রাশেক রহমানের কাছে ব্যাখ্যা চেয়েছে। গতকাল (মঙ্গলবার) তারা জবাব দিয়েছে। 

গত ২২ এপ্রিল ঢাকায় আনুষ্ঠানিকভাবে এই ব্যবসা শুরুর ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে গোল্ড বার বিক্রির এই ব্যবসার খুঁটিনাটি তুলে ধরেন রাশেক রহমান। পাশে ছিলেন সাকিব।

এ বিষয়ে বিএসইসির কমিশনার শামসুদ্দিন আহমেদ জানান‘রিলায়েবল কমোডিটিজ এক্সচেঞ্জ ও বুরাক কমোডিটিজ এক্সচেঞ্জ আমাদের চিঠির জবাব দিয়েছে। গতকাল (মঙ্গলবার) তাদের জবাব আমাদের হাতে এসেছে। তারা জানিয়েছে, তারা কমোডিটিজ বিজনেস করছে না। অর্থাৎ তারা ফিউচার কন্ট্রাক্ট বিজনেস করছে না। তারা স্পট বিজনেস করছে। মানে দাম নিয়ে সঙ্গে সঙ্গেই পণ্য দিচ্ছে। ’ 

তিনি বলেন, কমোডিটি বিজনেস করলে অবশ্যই বিএসইসি দেখবে। কারণ এ বাজার নিয়ন্ত্রক সংস্থা দ্বারা সঠিকভাবে নিয়ন্ত্রিত না হলে অনলাইন মার্কেটের মতো গ্রাহকের প্রতারিত হওয়ার সুযোগ থাকে।

তবে বিএসইসির ব্যাখ্যা তলবের পর দেশি-বিদেশি গণমাধ্যমের খবর হন সাকিব। পড়েন সমালোচনার মুখে। কারণ অভিযুক্ত প্রতিষ্ঠান দুটির উদ্যোক্তা মালিক সাকিব বলেই জানত অনেকে। এখন বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, এই ব্যবসার মূল উদ্যোক্তা রাশেক রহমান। সাকিবকে সামনে রেখে এই ব্যবসা পরিচালনা করছেন তিনি।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন সাকিবের | সোনা | ব্যবসায় | নিয়ে | জানতে | চায় | বিএসইসি