আর্কাইভ থেকে বাংলাদেশ

‘ফরেস্ট গাম্প’ অবলম্বন নয়, নিছক দুর্বল অনুকরণ

‘ফরেস্ট গাম্প’ অবলম্বন নয়, নিছক দুর্বল অনুকরণ

আমির খান নামের অর্থই যেনো নতুন কিছু তাই সাধারণের প্রত্যাশাটাও একটু বেশি। 'লাল সিং চড্ডা' তার নতুন সিনেমা দর্শকদের প্রত্যাশাটা বরাবর এই নায়কের কাছে বেশি থাকে। তবে প্রচার ঝলক হতাশ করেছে অনেককেই।

দর্শকদের মত, ১৯৯৪ সালের জনপ্রিয় হলিউড ছবি 'ফরেস্ট গাম্প' অবলম্বনে ছবি শুধু নয়, দুর্বল অনুকরণও ।

‘‘জীবনটা চকোলেটের বাক্সের মতো। কোনটা হাতে উঠবে তুমি জানো না!’’ -এর সেই সংলাপ অমর হয়ে থেকে গিয়েছে। এখানে পঞ্জাবের যুবক লাল সিং এর  মা বলেন, ‘‘জীবনটা ফুচকার মতো। খেয়ে খেয়ে পেট ভরে গেলেও মন ভরে না।’’

২৯ মে, রবিবার আমির খানের ‘লাল সিংহ চড্ডা’-র ঝলক মুক্তি পেতেই শোরগোল। এ তো নকল! 

এ বিষয়ে  আমির খান জানিয়েছিলেন, ‘ফরেস্ট গাম্প’ রিমেকের সত্ত্ব কিনে নিয়েছিলেন তিনি। তার পর দীর্ঘ দশ বছরের চেষ্টায় ‘লাল সিং চড্ডা'-র চিত্রনাট্য তৈরি করেন অতুল কুলকার্নি। লস অ্যাঞ্জেলেস-বাসী প্রযোজক তথা পরিচালক রাধিকা চৌধুরীর নির্দেশনায় রূপ পায় সেই ছবি। আমিরের ছবি ঘিরে বরাবরই অনেকখানি প্রত্যাশা থাকে দর্শকের। এ বারও তাই ছিল। অনেকেই ভেবেছিলেন, দুর্দান্ত কিছু আসতে চলেছে পর্দায়। কিন্তু ঝলক মুক্তির পরে তাঁদের একাংশ স্পষ্টতই হতাশ। সে হতাশা বেরিয়ে এসেছে নেটমাধ্যমে।
 
সিনেমার এক অংশ -

‘ফরেস্ট’-এর ছিল জেনি। এ ছবিতে ‘লাল’-এর পাশে রূপা। অভিনয়ে করিনা। জেনির মতো নির্যাতিত, প্রান্তিক বলে মনে হয় না তাঁকে। লালের বিয়ের প্রস্তাবে যে সোজা বলে ওঠে, ‘‘তোমাকে খুব ভাল লাগে, কিন্তু তোমার সঙ্গে যে কিছু হওয়ার নয়!’’

ষাটের দশকের চরিত্র জেনি এতটা নির্মম ছিল না। নিজের অসুস্থতার কথা জানিয়ে বলেছিল, ‘‘আমায় বিয়ে করবে ফরেস্ট?’’ নায়িকা রবিন রাইটসের মুখের দিকে চেয়ে টম হ্যাঙ্কসের দু-চোখে জীবনের অনিশ্চয়তা, আশঙ্কা তবু অদম্য আত্মবিশ্বাস। শিশুর মতোই। প্রায় একই দৃশ্যে লালকে খানিক অপ্রতিভ এবং ভ্যাবাচ্যাকা দেখায়।

তবে ছবির গল্প নিয়ে এখনও মুখ খুলেনি আমির। 

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ফরেস্ট | গাম্প | অবলম্বন | নিছক | দুর্বল | অনুকরণ