আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

ব্রিটেনে পুলিশের হাতে নারী খুন, ক্ষোভে উত্তাল লন্ডন

ব্রিটেনে পুলিশের হাতে নারী খুন, ক্ষোভে উত্তাল লন্ডন

ব্রিটেনে এক পুলিশ সদস্যের হাতে সারাহ এভারার্ড নামে এক নারী খুন হওয়ার প্রতিবাদে রোববারও বিক্ষোভে উত্তাল ছিল লন্ডন। বিক্ষোভে পুলিশি বাধার নিন্দা জানিয়ে পুলিশ প্রধানের পদত্যাগের দাবি জানিয়েছে আন্দোলনকারীরা। তবে করোনাকালীন লকডাউনে এই জনসমাবেশকে বেআইনি জানিয়ে পুলিশি কর্মকাণ্ডের পক্ষে অবস্থান নেন পুলিশ কমিশনার ক্রেসিদা ডিক।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভে অবস্থান নেয় কয়েক শ’নারী। পুলিশের হাতে নিহত সারা এভারার্ডের হত্যার বিচারের দাবি জানায় তারা। তীব্র প্রতিবাদ জানায় লন্ডন পুলিশের বিরুদ্ধেও।

বিক্ষোভকারীরা জানায়, রাতে লন্ডনের মতো শহরেও নারীদের নিরাপত্তা দিতে ব্যর্থ ব্রিটিশ পুলিশ।

শনিবার নারীদের বিক্ষোভে পুলিশি হামলা আর ধরপাকড়ের ঘটনায় নিন্দা জানায় আন্দোলনকারীরা। নিউ স্কটল্যান্ডেও বিক্ষোভ হয়।

একই দিন লন্ডনের পুলিশ সদস্যদের কর্মকাণ্ডের নিন্দা জানায় টাওয়ার হ্যামলেটের মেয়র সাদিক খানসহ দেশটির সরকারি ও বিরোধী দলের নেতারা।

তবে করোনা সংক্রমণ রোধে পুলিশের নেওয়া পদক্ষেপ আইনবহির্ভূত নয় দাবি করে নিজ দলের সদস্যদের পক্ষে সাফাই গাইলেন লন্ডনের পুলিশ কমিশনার। বিক্ষোভকারীরা তার পদত্যাগের দাবি তুললেও তা নাকচ করে ঘটনার সুষ্ঠু তদন্তের আশ্বাস দেন তিনি।

পুলিশ কমিশনার বলেন, একজন নারী হিসেবে আন্দোলনকারীদের অনুভূতি বুঝতে পারছি। যদি করোনার কারণে এ ধরনের জমায়েত আইনবহির্ভূত না হতো তবে ওই শোকসভায় শ্রদ্ধা জানাতে আমিও হয়তো যেতাম।

আন্দোলনকারী নারীদের বক্তব্য তুলে ধরে ক্রেসিদা ডিক আরও বলেন, রাতের আধারে নিজেদের নিরাপদ মনে করে না তারা। তাদের দাবি বিবেচনায় নেওয়া হোক তা আমিও চাই। তবে শনিবার লকডাউন উপেক্ষা করে বিক্ষোভকারীরা যে বিশাল জমায়েত করেছিল তা হটাতে পুলিশ নিজেদের দায়িত্ব পালন করেছে বলে মনে করেন তিনি।

গেল তিন মার্চ বন্ধুর বাড়ি যাওয়ার পথে নিখোঁজ হন ৩৩ বছর বয়সী সারাহ এভারার্ড। তাকে সর্বশেষ দক্ষিণ লন্ডনের ক্লেপহাম কমনে দেখা গিয়েছিল। গত বুধবার তল্লাশি চালিয়ে দক্ষিণ-পূর্ব লন্ডন থেকে ৫০ মাইল দূরে উডল্যান্ড থেকে এভারার্ডের মরদেহ উদ্ধার করে পুলিশ। পরে নারীকে অপহরণ ও হত্যার অভিযোগে লন্ডনের এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রিটেনে | পুলিশের | হাতে | নারী | খুন | ক্ষোভে | উত্তাল | লন্ডন