আর্কাইভ থেকে বাংলাদেশ

এমব্বাপের গোলে মান বাঁচলো ফ্রান্সের

এমব্বাপের গোলে মান বাঁচলো ফ্রান্সের

সময়টা ভাল কাটছে না ফ্রান্সের। উয়েফা নেশন্স লিগে প্রথম দুই ম্যাচে পায়নি জয়ের দেখা। তৃতীয় ম্যাচেও তৈরি হয়েছিলো হারের শঙ্কা। তবে সেই শঙ্কা দূর করে ড্র নিয়ে মাঠ ছেড়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় শুক্রবার রাতে নেশন্স লিগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের লড়াইয়ে আন্দ্রেয়াস ভাইমানের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর বদলি নেমে সমতা টানেন এমব্বাপে। 

এবারের নেশন্স লিগে এখনো জয়ের দেখা পায়নি ফ্রান্স। প্রথম ম্যাচে ডেনমার্কের কাছে ১-২ ব্যবধানে হারের পর ক্রোয়েশিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে। এদিকে ক্রোয়েশিয়াকে ৩-০ ব্যবধানে হারানোর পর ডেনমার্কের কাছে ২-১ গোলে হেরে যায় অস্ট্রিয়া।

ক্রোয়েশিয়াকে উড়িয়ে অভিযান শুরু করা অস্ট্রিয়া তখন আরেকটি অসাধারণ জয়ের অপেক্ষায়। তাদের জমাট রক্ষণে ভেস্তে যাচ্ছিল ফ্রান্সের সব প্রচেষ্টা। কোণঠাসা দলকে উদ্ধার করলেন কিলিয়ান এমব্বাপে। অসাধারণ এক গোলে এনে দিলেন মূল্যবান একটি পয়েন্ট।

ঘরের মাঠে ম্যাচের ৩৭ মিনিটে এগিয়ে যায় অস্ট্রিয়া। বক্সের ডান পাশ থেকে কোনরার্ড লাইমেরের বাড়ানো পাস গোল মুখে পা লাগিয়ে লক্ষ্যভেদ করেন আন্দ্রেয়াস উয়েইমান। ৫ মিনিট বাদেই করিম বেনজিমার দারুণ প্রচেষ্টা ঝাঁপিয়ে ফিরিয়ে দেয় অস্ট্রিয়ার গোলকিপার। ৬৩ মিনিটে গ্রিজমানকে তুলে এমবাপ্পেকে নামান ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। এরপর আক্রমণে ধার বাড়ে বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে নিখুঁত ফিনিশিং না হওয়ায় ম্যাচে ফেরার রসদ পাচ্ছিল না।

অবশেষে ৮৩ মিনিটে এমবাপ্পের গোলে সমতায় ফেরে ফ্রান্স। মাঝ মাঠ থেকে এনকুনকোর থ্রু পাস ধরে অস্ট্রিয়ার তিন ডিফেন্ডারকে পেছনে ফেলে বক্সে ঢুকে কাছের পোস্টের ওপরের দিকে লক্ষ্যভেদ করেন এমবাপ্পে। বাকি সময়ে আর গোল করতে না পারায় সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

গ্রুপের অপর ম্যাচে ডেনমার্ককে ১-০ ব্যবধানে হারিয়েছে ক্রোয়েশিয়া। তিন ম্যাচে দুই জয় ও এক হারে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে ডেনমার্ক। তিন ম্যাচে চার পয়েন্ট করে নিয়ে যথাক্রমে অস্ট্রিয়া দুইয়ে ও ক্রোয়েশিয়া তিনে। দুই পয়েন্ট নিয়ে তলানিতে ফ্রান্স।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন এমব্বাপের | গোলে | মান | বাঁচলো | ফ্রান্সের