আর্কাইভ থেকে বাংলাদেশ

সিলেটের ১৬ উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন

সিলেটের ১৬ উপজেলা বিদ্যুৎ বিচ্ছিন্ন

বন্যায় বিপর্যয়ের মধ্যে পড়া সিলেটের মানুষ। এখন পর্যন্ত গ্রিডে সমস্যা হওয়ায় সুনামগঞ্জের সব উপজেলাসহ বিভাগের ১৬ উপজেলা পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

আজ শুক্রবার (১৭জুন ) বিষয়টি নিশ্চিত করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার মুহাম্মদ মোশাররফ হোসেন।

তিনি বলেন, বিদ্যুতের পাশাপাশি যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়তে শুরু করেছে। ইতিমধ্যে সিলেটের সঙ্গে সুনামগঞ্জের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর তিন দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সেখানে রানওয়ের কাছাকাছি পানি এসে পড়েছে।

বিভাগীয় কমিশনার বলেন, সুনামগঞ্জ থেকে সিলেট এখন একেবারেই বিচ্ছিন্ন। বিভাগের চার জেলার ৪০ উপজেলার মধ্যে ১৬টি বিদ্যুৎহীন। ফলে মোবাইল ফোন যোগাযোগও ব্যাহত হচ্ছে। কোনো কোনো জায়গায় কোনরকমে মোবাইল ফোনের নেটওয়ার্ক চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।
এর আগে বিদ্যুৎ মন্ত্রণালয়ের ফেইসবুক পেইজে জানানো হয়েছে, বন্যার পানি ছাতক ও সুনামগঞ্জ গ্রিড উপকেন্দ্রে প্রবেশ করায় নিরাপত্তার স্বার্থে ওই উপকেন্দ্র বন্ধ রাখা হয়েছে। সে কারণে ওই এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ।

“অব্যাহত বৃষ্টিপাতের ফলে সিলেটের কুমারগাঁও উপকেন্দ্র ঝুঁকির মধ্যে আছে। যে কোনো সময় এই উপকেন্দ্রও বন্ধ করা প্রয়োজন হতে পারে।”
বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জে উদ্ধার ও ত্রাণকাজে সেনা সদস্যদের মাঠে নামানোর কথাও জানিয়েছেন বিভাগীয় কমিশনার।

পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা রয়েছে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, ত্রাণ মন্ত্রণালয় থেকে জানিয়ে দেওয়া হয়েছে পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা আছে। শুকনো খাবারের পাশাপাশি যেখানে রান্না করে খাবার দেওয়ার সুযোগ থাকবে সেখানে সেটাও দেওয়া হবে।

আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গে ভারি থেকে অতিভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

সে কারণে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে সতর্ক করা হয়েছে পূর্বাভাসে।

এ সম্পর্কিত আরও পড়ুন সিলেটের | ১৬ | উপজেলা | বিদ্যুৎ | বিচ্ছিন্ন