আর্কাইভ থেকে বাংলাদেশ

কুবিতে ক্যাফেটেরিয়া বন্ধ, বিপাকে শিক্ষার্থীরা

কুবিতে ক্যাফেটেরিয়া বন্ধ, বিপাকে শিক্ষার্থীরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া সকাল থেকে খাবার পরিবেশন বন্ধ রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ ছাড়া প্রায় সময় বিভিন্ন প্রোগ্রামের কারণে ক্যাফেটেরিয়া বন্ধ থাকে।

আজ বৃহস্পতিবার (২৩ জুন) একটি বিভাগের প্রোগ্রামকে কেন্দ্র করে সকাল থেকে বন্ধ করে রাখা হয়  ক্যাফেটেরিয়া। ক্যাফেটেরিয়ায় শিক্ষার্থীরা সকালের ব্রেকফাস্ট থেকে শুরু করে লান্স ও ডিনারের জন্য কোন না কোনভাবে ক্যাফেটেরিয়ার সম্মুখীন হয়।

বিশ্ববিদ্যালয়ের মোট চারটি আবাসিক হলের (কাজী নজরুল ইসলাম হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হল  ও নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল) শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের প্রায় ৬ হাজার সদস্যের খাবারের জন্য রয়েছে একটি মাত্র ক্যাফেটেরিয়া।  শিক্ষার্থীদের বিরাট অংশ  প্রতিবেলা খাবারের জন্য কোনো না কোনোভাবে ক্যাফেটেরিয়ার ওপর নির্ভর করতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, এভাবে ক্যাফেটেরিয়া বন্ধ রেখে শিক্ষার্থীদের দুর্ভোগে ফেলার কোন মানে হয় না।

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী খাইরুল বাশার সাকিব ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা দেখতে পাই যে আমাদের বিশ্ববিদ্যালয়ে অডিটোরিয়াম না থাকায় বেশিরভাগ বিভাগের বড় প্রোগ্রামগুলো ক্যাফেটেরিয়ায় হয়। যার কারণে প্রোগ্রাম যেইদিন থাকে আংশিক পরিসরে ক্যাফেটেরিয়া চালু থাকে। কিন্তু আজকে গণিত বিভাগের প্রোগ্রাম উপলক্ষে ক্যাফেটেরিয়া বন্ধ রাখায় খাওয়া দাওয়া নিয়ে অনেক শিক্ষার্থীকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।শিক্ষার্থীদের বড় একটা অংশ ক্যাফেটেরিয়ার উপর নির্ভরশীল ক্যাফেটেরিয়ার দায়িত্বে ম্যানেজার যিনি আছেন ওনার বিষয়টি মাথায় রাখা উচিৎ ছিল।

এ বিষয়ে ক্যাফেটেরিয়া পরিচালক মান্নু মজুমদার বলেন, আমি এ ব্যাপারে কিছুই জানিনা। খাবারের অর্ডার দিসে আর যাদের আজ প্রোগ্রাম  সে বিভাগের স্যারেরা বলছে আজকে লাঞ্চ বন্ধ রাখতে। তাই বন্ধ রাখলাম।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহাঃ হাবিবুর রহমান বলেন, ছাত্রদের খাওয়া দাওয়া বন্ধ করে এধরণের অনুষ্ঠান করা কতটুকু বাঞ্চনীয় তা নিয়ে আমি প্রশাসনের সাথে কথা বলবো। ক্যাফেটেরিয়ায় আর যেন এধরণের অনুষ্ঠান না হয় সেজন্য আমি ভিসি স্যারের সাথে কথা বলবো।

এ বিষয়ে মন্তব্য জানতে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, উচ্চমূল্যে নিন্মমানের খাবার পরিবেশন, অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রান্না, খাবার পানি সরবরাহসহ কোনো নিয়মনীতি না মেনেই চলছে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া। ক্যাফেটেরিয়ার পরিবেশ ও উচ্চমূল্য নিয়ে শিক্ষার্থীরা অভিযোগ এবং ক্ষোভ প্রকাশ করলেও সমাধানের যেন কেউ নেই। এছাড়া এবিষয়ে একাধিকবার গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে কোন সমাধান আসেনি।

এ সম্পর্কিত আরও পড়ুন কুবিতে | ক্যাফেটেরিয়া | বন্ধ | বিপাকে | শিক্ষার্থীরা