আর্কাইভ থেকে এশিয়া

আন্দামান-নিকোবরে ২৪ ঘণ্টায় ২২ ভূমিকম্প

আন্দামান-নিকোবরে ২৪ ঘণ্টায় ২২ ভূমিকম্প

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ২৪ ঘণ্টায় ২২টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। ভূমিকম্পগুলো ছিল ৩.৮ থেকে ৫.০ মাত্রার। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে-

ভূমিকম্প সোমবার সকাল ৫টা টা থেকে শুরু হয়েছিল, যার মধ্যে সাম্প্রতিকটি ছিল আজ সকাল ৮টা ৫ মিনিটে পোর্ট ব্লেয়ারের দক্ষিণ-পূর্ব উপকূলে। এর মাত্র ছিল ৪.৩।

এ ভূমিকম্পের কারণে কোনো প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। কিন্তু, মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এতো বিপুল সংখ্যক ভূমিকম্প ভবিষ্যতে যে ধ্বংসযজ্ঞ ঘটতে পারে তা নির্দেশ করে। সমুদ্রে ভূমিকম্পের ফলে সুনামিও হতে পারে, যা আরও বেশি ক্ষতির কারণ হতে পারে।

ভূমিকম্পের কারণ কী?

পৃথিবীতে টেকটোনিক প্লেট রয়েছে যা প্রতিনিয়ত নড়ছে। তবে কখনও কখনও ঘর্ষণের কারণে তারা তাদের প্রান্তে আটকে যেতে পারে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ-এর মতে, যখন প্রান্তের চাপ ঘর্ষণকে কাটিয়ে ওঠে, তখন একটি ভূমিকম্প হয় যা তরঙ্গে শক্তি প্রকাশ করে। যা পৃথিবীর ভূত্বকের মধ্য দিয়ে ভ্রমণ করে এবং আমরা যে কম্পন অনুভব করি। সমুদ্রতলের ভূমিকম্পকে সাবমেরিন ভূমিকম্প বলা হয়। তারা এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক সুনামি তৈরি করে, যা বড় এলাকায় আকস্মিক স্থানচ্যুতির কারণে ঘটে।

আন্দামান ও নিকোবরে কী ঘটছে?

আন্দামান সাগরে ধারাবাহিক ভূমিকম্পের কারণে দ্বীপে অবিরাম কম্পন অনুভূত হয়। যদিও ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি, তবুও এতো ঘন ঘন ভূমিকম্প উদ্বেগের কারণ। এর মাত্রা বেশি হলে সুনামিও হতে পারে। গেলো ২৪ ঘণ্টায় ২০টিরও বেশি ভূমিকম্পের খবর পাওয়া গেছে। তাই দ্বীপ হওয়ায় এলাকাটি অনেক বেশি হুমকির মুখে।

এ সম্পর্কিত আরও পড়ুন আন্দামাননিকোবরে | ২৪ | ঘণ্টায় | ২২ | ভূমিকম্প