আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

অক্সফোর্ডের টিকাই নেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

অক্সফোর্ডের টিকাই নেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিনই নেবেন বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। টিকার নিরাপত্তা নিয়ে ইউরোপে শঙ্কার মধ্যে গতকাল বুধবার এ ঘোষণা দিয়েছেন তিনি।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, নিরাপত্তা-শঙ্কায় ইউরোপের কয়েকটি দেশ সাময়িকভাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার ব্যবহার স্থগিত করেছে। তবে বুধবার এই টিকার নিরাপত্তা নিয়ে ওঠা প্রশ্ন পার্লামেন্টে নাকচ করে দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বরিস জনসন আইনপ্রণেতাদের বলেন, অবশেষে আমি জানতে পেরেছি খুব দ্রুত আমাকে ভ্যাকসিন নিতে হবে। এটা জানতে পেরে আনন্দিত। এটা অবশ্যই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা হবে, এটাই আমি নেব।

ব্রিটেনে ভ্যাকসিন নেওয়ার পরবর্তী ধাপে যারা রয়েছে তাদের একজন ৫৬ বছর বয়সী জনসনও। আগামী জুলাই মাস নাগাদ দেশটির সব প্রাপ্তবয়স্ক মানুষের ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা করেছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, সময়সূচী নিয়ম মতোই চলছে। যদিও ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা প্রশাসন বা এনএইচএস চিঠি দিয়ে জানিয়েছে, ২৯ মার্চ থেকে এক মাস পর্যন্ত ভ্যাকসিন সরবরাহে উল্লেখযোগ্য ঘাটতি তৈরি হতে পারে।

হ্যানকক বলেন, ভ্যাকসিনের সরবরাহ সবসময়ই অনিশ্চিত। তাই আমরা নিয়মিতভাবে এনএইচএসকে চিঠি দেই যেন সরবরাহের উত্থান-পতনগুলো কয়েক সপ্তাহ আগেই জানানো যায়।

ব্রিটেনে গেল বছরের ডিসেম্বরে গণটিকাদান কর্মসূচি শুরু হয়। ইতোমধ্যে আড়াই কোটিরও বেশি মানুষকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন পেয়েছে এক কোটি ১০ লাখ মানুষ। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনও প্রয়োগ করা হচ্ছে দেশটিতে। তবে যারা ভ্যাকসিন নিচ্ছে তারা সাধারণত নিজের পছন্দমত কোনো বিশেষ কোম্পানির ভ্যাকসিন নিতে পারে না।

এর আগে, দ্য টাইমস সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে জনসন লিখেছেন, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ এবং এটি খুবই ভালোভাবে কাজ করে।

সম্প্রতি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার নিরাপত্তা নিয়ে উদ্বেগ থেকে ব্যবহার স্থগিতের ঘোষণা দেয় বিভিন্ন দেশ। গেল সোমবার ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম তিন দেশ জার্মানি, ইতালি ও ফ্রান্স অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাদান স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। পরে স্পেন, পর্তুগাল, স্লোভেনিয়া, লাটভিয়া। এরও আগে টিকার ব্যবহার সাময়িক স্থগিত রাখার ঘোষণা দেয় নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে, বুলগেরিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড। এই টিকার ব্যবহার বিলম্বিত করছে ইন্দোনেশিয়াও। এই টিকায় রক্ত জমাট বাধার আশঙ্কা থেকে এমন সিদ্ধান্ত নেয় দেশগুলো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউরোপীয় ওষুধ পর্যবেক্ষক সংস্থা ও ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ। এই টিকার সঙ্গে ব্যক্তির শরীরে রক্ত জমাট বাঁধতে যোগসূত্র থাকার কোনো প্রমাণ নেই। এই টিকার ব্যবহার বন্ধ না করে চালিয়ে যাওয়া উচিত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন অক্সফোর্ডের | টিকাই | নেবেন | ব্রিটিশ | প্রধানমন্ত্রী