আর্কাইভ থেকে বাংলাদেশ

স্বাস্থ্যসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

দেশে প্রতিবছর জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দেশে যে জনসংখ্যা আছে তাদের সেবা দিতে স্বাস্থ্যসেবা কর্মী বাড়াতে হবে। হাসপাতালগুলোতে শয্যার সংখ্যাও বিশ্ব স্বাস্থ্য সংস্থার চাহিদার তুলনায় কম। জনসংখ্যা বৃদ্ধির কারণে আমাদের স্বাস্থ্যসেবা দিতে হিমশিম খেতে হয়। বললেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে কারওয়ান বাজারে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অনুষ্ঠানে ভার্চুয়ালি তিনি  এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের যে জনসংখ্যা আছে তাদের সবার জন্য সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। কিন্তু যদি জনসংখ্যা বাড়তে থাকে, তাহলে সম্ভব নয়। তবে জনসংখ্যা অবশ্যই সম্পদ।

তিনি আরও বলেন, দেশের প্রত্যেক মানুষকে শিক্ষা প্রশিক্ষণের ও কর্মের ব্যবস্থা ব্যবস্থা করতে হবে। আমাদের শিল্পর চেয়ে জনসংখ্যা আরও বেশি বাড়ছে। আমাদের প্রকৃতির ভারসাম্যও নষ্ট হচ্ছে। বন্যা হচ্ছে, খরা হচ্ছে, কৃষি উৎপাদন কমে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সিহান আরা বানুসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মেহা

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্যসেবা | হিমশিম | খেতে | হচ্ছে | | স্বাস্থ্যমন্ত্রী