আর্কাইভ থেকে বাংলাদেশ

মাঙ্কিপক্স রোধে সর্বোচ্চ সতর্কতা জারি

মাঙ্কিপক্স রোধে সর্বোচ্চ সতর্কতা জারি

মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী সর্বোচ্চ ‘জরুরি অবস্থা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

স্থানীয় সময় শনিবার (২৩ জুলাই) সংস্থাটির প্রধান ডা. টেড্রোস আধানম গ্যাব্রিয়াসুস এ ঘোষণা দেন বলে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। জানায়।

প্রতিবেদনে গ্যাব্রিয়াসুস জানান, এখন ৭৫টি দেশ থেকে ১৬ হাজার মানুষের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত কেরা হয়েছে। এর প্রাদুর্ভাবের ফলে এ পর্যন্ত পাঁচজনের মৃত্যু হয়েছে।

একটি টুইট বার্তায় ডব্লিউএইচও’র প্রধান বলেন, সংক্রমণের নতুন পদ্ধতির মাধ্যমে মাঙ্কিপক্স দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। যা নিয়ে আমরা খুব কমই বুঝি। তাই সিদ্ধান্ত নিয়েছি মাঙ্কিপস্ক নিয়ে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করার।

জরুরি অবস্থা ঘোষণা করার কারণে এখন এক সময় বিরল রোগ হিসেবে বিবেচনা করা মাঙ্কিপক্সের চিকিৎসা নিয়ে আরও বেশি অর্থ ব্যয় করা হবে।

তবে বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে জানায়, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ কমিটির সদস্যরা এখন পর্যন্ত মাঙ্কিপক্সের কারণে জরুরি অবস্থা ঘোষণার প্রশ্নে দ্বিধাবিভক্ত রয়েছেন। এ সত্ত্বেও সংস্থাটির প্রধান জরুরি অবস্থা জারির ঘোষণা দিলেন। সংস্থার ইতিহাসে এমন ঘটনা এই প্রথম।

মাঙ্কিপক্স রোগটি কয়েক দশক ধরে পশ্চিম ও সেন্ট্রাল আফ্রিকায় ছিল। গেলো মে মাসের আগ পর্যন্ত এ রোগটির সন্ধান আফ্রিকা মহাদেশের বাইরে পাওয়া যাওয়ার কথা জানা যায়নি। মে মাসে ইউরোপ, নর্থ আমেরিকা এবং অন্যন্য অঞ্চলে মাঙ্কিপক্সের সন্ধান পায় কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ মহামারী, ২০১৪ সালের উত্তর আফ্রিকার ইবোলা, ২০১৬ সালে লাতিন আমেরিকার জিকা ভাইরাস এবং বর্তমানে চলমান পোলিও নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন মাঙ্কিপক্স | রোধে | সর্বোচ্চ | সতর্কতা | জারি