আর্কাইভ থেকে বাংলাদেশ

বিদ্যুৎ সাশ্রয়ে জবিতে সপ্তাহে একদিন অনলাইন ক্লাস

বিদ্যুৎ সাশ্রয়ে জবিতে সপ্তাহে একদিন অনলাইন ক্লাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ বিদুৎ ও জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে এক দিন অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রতি মঙ্গলবারের ক্লাসগুলো অনলাইনে নেয়া হবে। 

আজ বৃহস্পতিবার (৪ আগস্ট) জবি উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক গণমাধ্যমকে এ তথ্য জানান। 

উপাচার্য বলেন, বুধবার (৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ে জ্বালানি সাশ্রয়সংক্রান্ত এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিদুৎ অপচয় রোধে সপ্তাহের অন্য দিন প্রতি বিভাগে মনিটরিং টিম গঠন করা হবে। এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো যাবে না।

তিনি আরও বলেন, যেদিন অনলাইন ক্লাস চলবে সেদিন নতুন অ্যাকাডেমিক ভবনে কেবল একটা লিফট চালু থাকবে। তবে অনলাইন ক্লাসের দিন বিশ্ববিদ্যালয়ের সব অফিস ও দপ্তর চালু থাকব।

সরকার থেকে সব ব্যক্তি ও প্রতিষ্ঠানে বিদ্যুৎ সাশ্রয়ের অনুরোধ করা হয়েছে। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দরের ঊর্ধ্বগতি ও প্রাপ্যতা সংকটের মধ্যে গেলো ১৯ জুলাই থেকে সরকার ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু করেছে। পাশাপাশি জ্বালানি সাশ্রয়ে নানা ধরনের কৌশল গ্রহণ করেছে, যার মধ্যে আছে রাত ৮টার মধ্যে দোকান বন্ধ, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের ব্যবহার সীমিত করা, পাশাপাশি তাপমাত্রা ২৫-এর নিচে না নামানো।

পাশাপাশি আলোকসজ্জা নিষিদ্ধ, এমনকি সরকারি চাকরিজীবীদের কোট-টাই পরার বদলে শার্ট-প্যান্ট পরতেও বলা হয়েছে। সরকারি গাড়ি কর্মকর্তাদের ব্যক্তিগত কাজে ব্যবহার না করা, পেট্রলপাম্প সপ্তাহে এক দিন বন্ধের মতো সিদ্ধান্ত এসেছে।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন বিদ্যুৎ | সাশ্রয়ে | জবিতে | সপ্তাহে | একদিন | অনলাইন | ক্লাস