আর্কাইভ থেকে বাংলাদেশ

অ্যামেরিকা তেলের দাম ১৪ ডলার থেকে কমিয়ে ৩ ডলারে : ফখরুল

অ্যামেরিকা তেলের দাম ১৪ ডলার থেকে কমিয়ে ৩ ডলারে : ফখরুল

অ্যামেরিকা তেলের দাম ১৪ ডলার থেকে কমিয়ে ৩ ডলারে নিয়ে এসেছে। আর আমাদের দেশে তেলের দাম বাড়িছে সরকার। কারণ নিজেদের লুটপাট, চুরি ও দুর্নীতির টাকাকে হালাল করতে এসব করে জনগণের পকেট কাটা হচ্ছে। বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আজ রোববার (৭ আগস্ট) দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কৃষক দলের বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন মির্জা ফখরুল। ভোলা জেলায় ছাত্রদলের সভাপতি নুরে আলম ও স্বেচ্ছাসেবক দলের আব্দুর রহিম হত্যা ও জ্বালানি তেল, সারের মূল্য অস্বাভাবিক বৃদ্ধির প্রতিবাদে কৃষক দল এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। 

ফখরুল বলেন, আওয়ামীলীগ বলছে পেট্রোলিয়াম কোম্পানি নাকি লস করছে কিন্ত গেলো ৫ বছর আগে পেট্রোলিয়াম কোম্পানি প্রায় ৩৯ হাজার কোটি টাকা লাভ করেছে। তখন আন্তর্জাতিক বাজারে তেলের দাম কম ছিল এখনও আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে শুরু করেছে । অ্যামেরিকা তেলের দাম ১৪ ডলার থেকে কমিয়ে ৩ ডলারে নিয়ে এসেছে।আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে তারা কমায় কিন্ত এই সরকার তা এক লাফে বাড়িয়েছে  ৪০ শতাংশ, ৫০ শতাংশ। কারণ নিজেদের লুটপাট, চুরি ও দুর্নীতির টাকাকে হালাল করতে জনগণের পকেট থেকে কেরে নিয়ে যায়। সর্বক্ষেত্রে এর প্রভাব পড়বে। অর্থনীতি আরও খারাপের দিকে যাবে।

বিএনপির মহাসচিব বলেন, পুলিশ, র‍্যাব, বিজিবি, বন্দুক বাহিনী দিয়ে দেশ চালানো যাবে না। এ দেশের মানুষ আর এভাবে দেশ চালাতে দেবে না। কারণ, এরা আমাদের রাজনীতি, অর্থনীতি ও ভবিষ্যতকে ধ্বংস করেছে। তাই, এ সরকারকে আর টিকতে দেওয়া যায় না। 

তিনি বলেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে কৃষক সমাজ এখন চোখে অন্ধকার দেখছে। সেচের চিন্তায় যখন কৃষক সমাজ উদ্বিগ্ন, তখন এ সরকারের কিছু যায় আসে না। কারণ, তাদের জনগণের প্রয়োজন নেই। তার আছে পুলিশ বাহিনী, র‍্যাব-বিজিবি বাহিনী, বন্দুক বাহিনী, সেনাবাহিনী নিয়ে। এ বাহিনী দিয়ে সে দেশ চালাবে। আর হবে না, এ দেশের মানুষ আর এভাবে দেশ চালাতে দেবে না।

ফখরুল বলেন, আওয়ামী লীগ গরিবকে গরিব বানিয়েছে ধনীকে আরও ধনী বানিয়েছে। সঠিক তথ্য তারা দেয় না। জনগণকে বিভ্রান্ত করতেই তাদের এ মিথ্যা তথ্য। তথ্যযাত্রায় নিজেকে প্রশ্ন করুন, তাহলেই দেখতে পাবেন—কীভাবে তেলের মূল্য দ্রব্যমূল্যের মূল্যসহ সবকিছু বৃদ্ধি করা হয়েছে।

নূর ও আব্দুর রহমানের মৃত্যুর প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, আমরা শুনেছি, আপনি নাকি ওসি (তদন্ত) আরমান। কী অবস্থা ঘটেছিল যে তাকে ( আলম-আব্দুর রহিম) গুলি করলেন? আব্দুর রহিম সঙ্গে সঙ্গে মারা গেছেন, আর ছাত্রনেতা নু্রে আলমের মাথায় ১৬টি স্প্লিন্টার নিয়ে তিন দিন পর মারা গেছেন। আরও ১৯ জন এখনও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর সঙ্গে লড়াই করছেন।

ফখরুল আরও বলেন, আমরা সবাই সংঘবদ্ধ হচ্ছি, ঐক্যবদ্ধ হচ্ছি। সকল রাজনৈতিক দলগুলোকে বলছি—আসুন আমরা সবাই ছোটখাটো ভুলগুলো অবসান ঘটিয়ে ঐক্যবদ্ধ হই। ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালে আমাদের যে আকাঙ্ক্ষা ছিল, গণতান্ত্রিক রাষ্ট্র-সাম্য প্রতিষ্ঠা করা, সে লক্ষ্যে অগ্রসর হই।

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন অ্যামেরিকা | তেলের | দাম | ১৪ | ডলার | কমিয়ে | ৩ | ডলারে | | ফখরুল