আর্কাইভ থেকে বাংলাদেশ

সাতক্ষীরায় জলোচ্ছ্বাসের আশংকা, ঝুঁকিতে উপকুলের বেড়িবাঁধ

সাতক্ষীরায় জলোচ্ছ্বাসের আশংকা, ঝুঁকিতে উপকুলের বেড়িবাঁধ

বঙ্গপোসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে সাতক্ষীরার উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরের বেশ কয়েকটি নদ-নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সাতক্ষীরা আবহাওয়া অফিস। উপকূলীয় অঞ্চলে তিন নম্বর সর্তকতা সংকেত জারি করা হয়েছে। 

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেন সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন।

তিনি জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ঝড়ো হাওয়াসহ হালকা ও মাঝারী ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এর ফলে উপকূলীয় এলাকার নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে ২-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ২-১ দিন আবহাওয়ার এমন পরিস্থিতি থাকবে। 

উপজেলা শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুররা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, রাত থেকেই থেমে থেমে হালকা, মাঝারি ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। নদীতে জোয়ারের সময় বাতাসের তীব্রতা বাড়ছে। তার এলাকায় বেশ কিছু পয়েন্টে উপকূল রক্ষা বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ রয়েছে। যেকোনো সময় বাঁধ ভেঙে যেতে পারে। ইতিমধ্যে নদীর পানির উচ্চতা বেড়েছে।

এদিকে, লঘুচাপের প্রভাবে উপকূলীয় এলাকার জরাজীর্ণ ৬২ কিলোমিটার বেঁড়িবাধ ঝুকির মধ্যে রয়েছে।   

সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের ও পানি উন্নয়ন বোর্ড-২ এর নির্বাহী প্রকৌশলী শাহনেওয়াজ তালুকদার জানান, তাদের আওতাধীন ৭৮০ কিলোমিটার উপকূল রক্ষা বেড়িবাঁধ রয়েছে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ রয়েছে ৬২ কিলোমিটার। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কার চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন সাতক্ষীরায় | জলোচ্ছ্বাসের | আশংকা | ঝুঁকিতে | উপকুলের | বেড়িবাঁধ