আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে কণ্ঠরোধ করতে মরিয়া সামরিক জান্তা

মিয়ানমারে কণ্ঠরোধ করতে মরিয়া সামরিক জান্তা

বিক্ষোভকারীদের ওপর নৃশংসতার পাশাপাশি সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করতে মরিয়া হয়েছে মিয়ানমারের সামরিক সরকার। একের পর এক সংবাদ সংস্থার লাইসেন্স বাতিল এবং দেশীয় সংবাদকর্মীদের গ্রেপ্তারের ধারাবাহিকতায় শুক্রবার বিবিসির এক সংবাদিককে আটক করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, নিজ দেশের সাধারণ মানুষের ওপর মিয়ানমার সেনাবাহিনীর এমন নৃশংস নির্যাতন প্রতিদিনের চিত্র। আন্দোলনকারী সন্দেহ হলেই অমানবিক অত্যাচার চালাচ্ছে নিরাপত্তা বাহিনী।

এসব অত্যাচার নির্যাতন সহ্য করে দেড় মাসের বেশি সময় ধরে জান্তাবিরোধী বিক্ষোভে অংশ নিচ্ছে সাধারণ মানুষ। আজ শনিবারও বিক্ষোভ হয় দেশটির বিভিন্ন স্থানে। এতে আবারও গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এতে নিহত হয় অন্তত দুইজন।

শুধু বিক্ষোভকারীদের দমনেই ক্ষান্ত নয় মিয়ানমারের জান্তা সরকার। সাধারণ মানুষের ওপর নির্যাতন-নিপীড়নের খবর প্রকাশ পেতে গণমাধ্যমে পূর্ণ নিয়ন্ত্রণ আরোপ করেছে কর্তৃপক্ষ। শুক্রবার আটক করা হয়েছে বিবিসির সাংবাদিক অং থুরাসহ দুই সংবাদকর্মী। এ নিয়ে ৪০ সাংবাদিককে আটক করা হয়েছে।

এমন অবস্থায় মিয়ানমারকে সহিংসতা বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান অব্যাহত রেখেছে বিভিন্ন দেশ। দেশটির জান্তা সরকারের নির্যাতনের নিন্দা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদো।

তিনি বলেন, মিয়ানমারের চলমান ঘটনায় খুবই উদ্বিগ্ন। নিহতদের প্রতি ইন্দোনেশীয় জনগণের পক্ষ থেকে সমবেদনা জানাচ্ছি। আশা করছি, রক্তপাত বন্ধে দ্রুত সিদ্ধান্ত নেবে বর্তমান সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মিয়ানমারে | কণ্ঠরোধ | করতে | মরিয়া | সামরিক | জান্তা