আর্কাইভ থেকে বাংলাদেশ

ফিফার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল ভারত

ফিফার নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল ভারত

গেলো ১৬ আগস্ট ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে নিষেধাজ্ঞা পায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। নিজেদের বিবৃতিতে ফিফা জানিয়েছেন, সকল ধরনের ফুটবল খেলা থেকে নিষিদ্ধ করা হয়েছে ভারতকে। সেই সঙ্গে অক্টোবরে নারী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করতে পারবে ভারত।

শুক্রবার (২৬ আগস্ট) রাতে এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। এই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেতে মঙ্গলবার (২৩ আগস্ট) ফিফা বরাবর একটি চিঠি দেয় এআইএফএফ।

ভারতকে নিষেধাজ্ঞা দিয়ে ফিফা ১৬ আগস্ট এক বিবৃতিতে জানিয়েছে, সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি অবিলম্বে বাতিল করে দ্রুত স্বাভাবিক নিয়মে কমিটি গঠনের মাধ্যমে এ সংস্থা পরিচালনা করতে হবে।

অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে এই নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফা বরাবর আবেদন জানায় এআইএফএফের ভারপ্রাপ্তি সেক্রেটারি জেনারেল সুনন্দ ধর। এছাড়াও ফিফার শর্তানুসারে তৃতীয় পক্ষের হস্তক্ষেপও বন্ধ করতে সক্ষম হয় ভারতীয় ফুটবল ফেডারেশন। যার ফলে নিষেধাজ্ঞা পাওয়ার ১১ দিন পর মুক্তি পায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন।

যার ফলে ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতের মাটিতেই অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ। একই সাথে ভারতও সকল ধরনের আন্তর্জাতিক ম্যাচে অংশ নিতে পারবে।

কেএস

এ সম্পর্কিত আরও পড়ুন ফিফার | নিষেধাজ্ঞা | মুক্তি | পেল | ভারত