আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে ফিরলেন গোতাবায়া রাজাপাকসে

দেশে ফিরলেন গোতাবায়া রাজাপাকসে

ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে নিজ দেশ শ্রীলংকায় ফিরেছেন। ৭৩ বছর বয়সী রাজাপাকসে একটি বাণিজ্যিক বিমানে শুক্রবার থাইল্যান্ড থেকে সিঙ্গাপুর হয়ে স্বদেশে পা রাখেন। এর মাধ্যমে ৫২ দিনের স্ব-আরোপিত নির্বাসন শেষ হয় তার।

শুক্রবার (২ সেপ্টেম্বর) দেশটি বিমানবন্দরের কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়। 

দেশে পৌঁছানোর পর তাকে দেশটির মন্ত্রী ও রাজনীতিবিদেরা ফুলেল শুভেচ্ছা জানান। 

বিমানবন্দরের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, গোতাবায়াকে স্বাগত জানাতে বিমানবন্দরে মন্ত্রী এমপিদের ভিড় লেগে যায়। বিমান থেকে নামার পর তাকে ফুল দিয়ে স্বাগত জানান ক্ষমতাসীন দলের রাজনীতিকরা ।

গেলো সাত সপ্তাহ আগে শ্রীলংকায় তীব্র অর্থনৈতিক সংকটের জেরে গণরোষের মুখে দেশ ছাড়েন গোতাবায়া রাজাপাকসে। সামরিক বিমানে তিনি মালদ্বীপ পালিয়ে যান। সেখান থেকে সিঙ্গাপুর গিয়ে পদত্যাগপত্র পাঠান। সিঙ্গাপুর থেকে সর্বশেষ তিনি থাইল্যান্ডে যান।

নামপ্রকাশে অনিচ্ছুক শ্রীলংকার প্রতিরক্ষা বাহিনীর একজন কর্মকর্তা বলেন, গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ডের হোটেলে কার্যত কারাবন্দির মতো জীবন পার করছিলেন। তিনি দেশে ফিরতে আগ্রহী ছিলেন। 
দেশে ফেরায় তার জন্য নতুন নিরাপত্তা বিভাগ খোলা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই ইউনিটে সেনা ও পুলিশ সদস্যরা রয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে শক্তিশালী রাজাপাকসে পরিবারকে রক্ষা করছেন বলে অভিযোগ তুলেছেন শ্রীলংকার বিরোধীদলীয় রাজনীতিবিদরা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন দেশে | ফিরলেন | গোতাবায়া | রাজাপাকসে