আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্ল্যাসিক লড়াইয়ের প্রতীক্ষায় গোটা বিশ্ব

ক্ল্যাসিক লড়াইয়ের প্রতীক্ষায় গোটা বিশ্ব

ক্রিকেটপ্রেমীদের দারুন এক সময় যাচ্ছে। এশিয়া কাপের সুপার ফোরের আজ দুবাইয়ে দ্বৈরথে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এর আগে দুবাইয়ের মাঠেই গ্রুপ পর্বের শ্বাসরুদ্ধকর ম্যাচে বাবরদের ৫ উইকেটে হারায় রোহিতের দল। 

রোববার (৪ সেপ্টেম্বর) লড়াই শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়।

এবার এশিয়া কাপের কল্যাণে এক মাসের মধ্যে এই ক্ল্যাসিক দ্বৈরথ ৩ বার দেখার সুযোগ মিলতে পারে। সুপার ফোরে আসরে দ্বিতীয়বার মুখোমুখি হচ্ছে দুই দল। শক্তিমত্তার বিচারে ফাইনালেও দেখা যেতে পারে এই ধ্রুপদী লড়াই।

ভারতের জন্য অস্বস্তি, হাঁটুর চোটে রবীন্দ্র জাদেজার টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া। তার জায়গায় দীপক হুদা কিংবা অক্ষর প্যাটেল একাদশে ঢুকতে পারেন।

হংকংয়ের বিপক্ষে পেসারদের পারফরম্যান্সে খুশি নন অধিনায়ক রোহিত শর্মা। আবেশ খান ও আর্শদ্বীপ দুজনই বেশ খরুচে ছিলেন। এদের কোনো এক জনের বদলে খেলতে পারেন রবিচন্দ্রন অশ্বিন।

ওপেনিংয়ে রোহিত শর্মা ও লোকেশ রাহুল ভারতের চিন্তার কারণ। ব্যাট হাতে ফর্মে নেই এ দুই ব্যাটার।

তবে স্বস্তি দিচ্ছে বিশ্বকাপের আগে বিরাট কোহলির ছন্দে ফেরা। পাকিস্তানের বিপক্ষে ৩৫ রানের কার্যকর ইনিংসের পর, হংকংয়ের বিপক্ষে করেন ফিফটি।

জাদেজার ইনজুরিতে ভারতীয় স্পিন শক্তির রূপ বদলাচ্ছে। চাহালের সঙ্গে অশ্বিন বা অক্ষরকে দেখা যাবে।

ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় বলেন, পাকিস্তানের বিপক্ষে লড়াই সবসময় চ্যালেঞ্জিং। এটা ভারতের জন্য কঠিন পরীক্ষা। এমন বড় ম্যাচে অনেক প্রশ্নের উত্তর মেলে। ছেলেরা চাপ কিভাবে সামলায় তাই দেখার বিষয়।

অন্যদিকে দারুণ পারফর্ম করছে দুই পাক স্পিনার শাদা্ব ও নাওয়াজ। এখন পর্যন্ত আসরে সর্বোচ্চ ৬ উইকেট মোহাম্মদ নাওয়াজের।

আসর শুরুর আগেই শাহিন আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিমের চোটে পাকিস্তানের পেস ইউনিটে শক্তি কমে। তবে নাসিম শাহ অনবদ্য বোলিংয়ে সেই অভাব অনেকটাই পূরণ করছে।

টি-টোয়েন্টির শীর্ষ দুই ব্যাটার বাবর আজম ও রিজওয়ান। তারপরও টপ-অর্ডার নিয়ে দুশ্চিন্তা পাকিস্তানের। বাবর রানে নেই। রিজওয়ান ও ফখর রান করলেও, গতি সন্তোষজনক নয়। ফলে মিডল অর্ডারের উপর চাপ বাড়ছে।

পাকিস্তানের পেসার হারিস রউফ বলেন, পিচ বুঝে ব্যাটারদের খেলতে হবে। পেসারদের জন্য ডট বল করা গুরুত্বপূর্ণ। শাহীন আফ্রিদি থাকলে আরো নির্ভার থাকতাম। এখন কিছুটা চাপ নিয়ে বল করতে হচ্ছে।

ভারতের জন্য এক্স ফ্যাক্টর হার্দিক পান্ডিয়া। দুবাইয়ে এই অলরাউন্ডার আবারো স্বমহিমায় জ্বলে উঠলে, কঠিন হবে পাকিস্তানের জয়।

শক্তি ও দুর্বলতায় দুই দলই সমানে সমান। জয়-পরাজয় ছাপিয়ে আরো একটি ক্ল্যাসিক লড়াই দেখার প্রতীক্ষায় গোটা বিশ্ব।

টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন ক্ল্যাসিক | লড়াইয়ের | প্রতীক্ষায় | গোটা | বিশ্ব