আর্কাইভ থেকে বাংলাদেশ

সরকার পুলিশকে ব্যবহার করছে: ফখরুল

সরকার পুলিশকে ব্যবহার করছে: ফখরুল

বিএনপি পুলিশকে প্রতিপক্ষ বানায়নি। সরকারের নির্দেশে মানবাধিকার লঙ্ঘনের কারণে পুলিশের উপরও নিষেধাজ্ঞা আসুক তা চায় না বিএনপি। বললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকালে গুলশানে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, বিএনপি পুলিশকে প্রতিপক্ষ বানায়নি। সরকার সংবিধান লঙ্ঘন করে পুলিশকে ব্যবহার করছে। র‌্যাবকে মানবাধিকার লঙ্ঘনের কারণে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তেমনি সরকারের নির্দেশে মানবাধিকার লঙ্ঘনের কারণে পুলিশের উপরও নিষেধাজ্ঞা আসুক তা চায় না বিএনপি। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে তাই মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, জাতিসংঘ সতর্ক করছে। 

ফখরুল বলেন, আগামী আন্দোলন হবে যুগপৎ আন্দোলন। জাতীয় পার্টির সঙ্গে কোন ফরমালি আলোচনা হয়নি। দরজা খোলা আছে যেকোন দলের জন্য। যদি তারা নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনে যোগ দিতে চায়।

তিনি বলেন, হামলা করছে ক্ষমতাসীনরা, অথচ মামলা দিচ্ছে বিএনপি নেতাকর্মীদের নামে। গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তির দাবি জানাচ্ছি। দমন নীতি দিয়ে কোনও সরকারই বেশিদিন টিকে থাকতে পারে না। এবারও সরকার তাই করছে। 

বিএনপি মহাসচিব বলেন, সরকার চাইলেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। নিরপেক্ষ ব্যবস্থা তৈরি করতে হবে। নির্বাচন হতে হবে নির্বাচনের মত। তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজনে সংবিধান পরিবর্তন করতে হবে ক্ষমতাসীনদের। ভবিষ্যতের জন্যও সহিংসতা এড়াতে তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে এর বিকল্প নেই। 

বিএনপির এই নেতা আরও বলেন, সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে এই সরকারকে পদত্যাগ করতে হবে। সংসদ ভেঙ্গে দিয়ে নিরপেক্ষ কমিশন গঠন করতে হবে। এরপরে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। এরপরেই যুগপৎ আন্দোলনে শরিক দলগুলোকে নিয়ে পার্লামেন্ট গঠন করা হবে।

 

বিপ্লব আহসান 

এ সম্পর্কিত আরও পড়ুন সরকার | পুলিশকে | ব্যবহার | করছে | ফখরুল