খেলাধুলা

অলিম্পিকে উড়ছে বাংলাদেশের পতাকা

অলিম্পিকে উড়ছে বাংলাদেশের পতাকা
ফ্রান্সের প্যারিসে পর্দা উঠলো অলিম্পিকের ৩৩তম আসরের। এবার প্রথমবারের মতো উন্মুক্ত স্থানে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন হয়েছে। সিন নদীর তীরে চমৎকার দৃশ্যের অবতারণা ঘটতে দেখা গেল শুক্রবারের সন্ধ্যায়।

অলিম্পিকে বাংলাদেশ থেকে ৫ জন অ্যাথলেট অংশ নিয়েছে। যাদের মধ্যে কেবল আর্চার সাগর ইসলাম নিজ যোগ্যতা বলে সুযোগ পেয়েছেন। আর বাকি ৪ জন অংশ নেন আইওসিওয়াইল্ডকার্ড এর মাধ্যমে। এই চার অ্যাথলেট হলেন; স্প্রিন্টে ইমরানুর রহমান, এয়ার রাইফেলে রবিউল ইসলাম, ফ্রি স্টাইলে সামিউল ইসলাম রাফি ও সোনিয়া খাতুন।

অলিম্পিকে বাংলাদেশের তেমন কোনো ইতিহাস নেই। সেই ১৯৮৪ সাল থেকে শুরু করে এই বিশ্ব আয়োজনে অংশ নিচ্ছে বাংলাদেশ। এখন পর্যন্ত ৪৯ জন অ্যাথলেট অলিম্পিক খেললেও, মাত্র ৩ জন কেবল নিজ যোগ্যতার মাধ্যমে সুযোগ পেয়েছেন। আর বাকিদের সুযোগ আসে ওয়াইল্ডকার্ডের কল্যাণে।

এর আগে ২০১৬’ রিও অলিম্পিকে গলফার সিদ্দিকুর রহমান, ২০২০’ টোকিও অলিম্পিকে আর্চার রোমান সানা- আর এবার আর্চার সাগর; এই তিন জনের তালিকা রয়েছে যোগ্যতার বিচারে। বাংলাদেশের অলিম্পিকে অংশ নেওয়া একরকম আনুষ্ঠানিকতার মতো। এখানে দেশের পতাকা উঁচিয়ে ধরার গৌরব কম নয়। অলিম্পিকে নজর থাকে সারা বিশ্বের ক্রীড়াপ্রেমী মানুষের। শুধু ক্রীড়াপ্রেমী মানুষেরাই নন, সাধারণ মানুষেরাও আগ্রহ নিয়ে দেখতে থাকেন অলিম্পিকের বিভিন্ন খেলা।   এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন অলিম্পিকে | উড়ছে | বাংলাদেশের | পতাকা