আর্কাইভ থেকে বাংলাদেশ

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান চলছে

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠান চলছে

রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় ১১টার দিকে শুরু হয়েছে, দুই হাজার মানুষ এতে অংশ নিচ্ছেন। এর আগে কফিন ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আনা হয়। বিদেশি রাজপরিবারের সদস্যরা ও বিশ্ব নেতারা এতে অংশ নিয়েছেন।

লন্ডনের রাস্তাজুড়ে জড়ো হয়েছে হাজার হাজার মানুষ। স্কুলসহ অনেকে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক আজ বন্ধ আছে।

রানির জন্য ধর্মগ্রন্থ থেকে বাণী পাঠ করে শোনান ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল ব্যারনেস স্কটল্যান্ড।

শেষকৃত্যের আগে রাজা তৃতীয় চার্লস জানিয়েছেন, তাঁর ও তাঁর পরিবারের প্রতি এতো জনসমর্থন দেখে তিনি অভিভূত।

১৯৪৭ সালে তৎকালীন প্রিন্সেস এলিজাবেথ এবং প্রয়াত প্রিন্স ফিলিপ মাউন্টব্যাটেনের বিয়ের অনুষ্ঠানে যে স্তবগান করা হয়েছিল, শেষকৃত্যানুষ্ঠানে সেটি গাওয়া হলো।

অ্যাবি থেকে রানির মরদেহ নিয়ে শোক মিছিল মধ্য লন্ডনের হাইড পার্ক কর্নারে নিয়ে যাওয়া হবে। এরপর রানির মরদেহ উইন্ডসর প্রাসাদে নিয়ে যাওয়া হবে।

রানি তার প্রিয় স্বামীকে হারান গত বছরের এপ্রিলে। তারা ৭০ বছর ধরে বিবাহিত ছিলেন।

ওয়েস্টমিনস্টারের ডিন ডেভিড হোয়েল রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ার নেতৃত্ব দিচ্ছেন। তবে ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি সেখানে উপদেশ দেবেন এবং প্রশংসা করবেন। এটি মূলত সেই আনুষ্ঠানিক মুহূর্ত যখন রানিকে ঈশ্বরের কাছে অর্পণ করা হয়।

এর আগে সোমবার স্থানীয় সময় সকাল আটটার দিকে ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হয়। এরপরই অতিথিরা সেখানে প্রবেশ করতে শুরু করেন। এই অনুষ্ঠানকে ঘিরে পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন রানি | দ্বিতীয় | এলিজাবেথের | শেষকৃত্য | অনুষ্ঠান | চলছে