আর্কাইভ থেকে অপরাধ

জে কে মজলিশ-গান বাক্সের কর্ণধারসহ ৩ আসামিকে খুঁজছে পুলিশ

জে কে মজলিশ-গান বাক্সের কর্ণধারসহ ৩ আসামিকে খুঁজছে পুলিশ

আরটিভির জনপ্রিয় আয়োজন ‘ফোক স্টেশন’। অন্যান্য কম্পোজারদের সঙ্গে এই অনুষ্ঠানের গানগুলোর মিউজিক রি-অ্যারেঞ্জ করার দায়িত্ব দেওয়া হয়েছিল সুরকার ও সংগীত পরিচালক হিসেবে পরিচিত জে কে মজলিশকে। কিন্তু গানগুলোর স্বত্ব নিয়ে প্রতারণার অভিযোগে তার বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে আরটিভি (মামলা নং ২৮, ১৫/৯/২০২২)।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, জে কে মজলিশ অর্থের বিনিময়ে পুরনো জনপ্রিয় লোকসংগীতগুলোর মিউজিক রি-অ্যারেঞ্জ করলেও তিন বছর পর আরটিভি ‘ফোক স্টেশন’-এর প্রায় আড়াইশো গানের স্বত্ব তার নিজের বলে দাবি করে অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে প্রকাশ ও প্রচার করছেন। সরাসরি বাংলাদেশ থেকে বেআইনিভাবে সহযোগিতা করেছে ‘গান বাক্স’ নামের একটি প্রতিষ্ঠান; যারা বিভিন্ন ধরনের গান শিল্পী ও কম্পোজারদের কাছ থেকে সংগ্রহ করে বিদেশি অনলাইন প্লাটফর্মে প্রচার করে থাকে।

বিষয়টি নিয়ে একাধিকবার বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) থেকে জে কে মজলিশের সঙ্গে কথা বলা হয়। তিনি ওয়ার্ক ফর হায়ার বেসিস মিউজিক রি-অ্যারেঞ্জ করেছেন, এ বিষয়টি তাকে বোঝানো হয়। পরবর্তী সময়ে বেঙ্গল মিডিয়া করপোরেশন থেকে তাকে আইনি নোটিশও পাঠানো হয়েছিল। কিন্তু এতেও কর্ণপাত না করায় আরটিভি কর্তৃপক্ষ জে কে মজলিশসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলার অন্য দুই আসামি হলেন জুয়েল ডি কস্তা ও গান বক্স মিউজিকের স্বত্বাধিকারী। মামলার প্রেক্ষিতে তাদেরকে খুঁজছে পুলিশ।

এরইমধ্যে পুলিশ তদন্ত করে জানতে পেরেছে, ‘গান বাক্স’ যে ঠিকানা ব্যবহার করছে সেটি ভুয়া। মতিঝিলের আজিজ ভবনে দেওয়া ঠিকানায় ‘গান বাক্স’-এর কোন অস্তিত্ব নেই। দুই-তিন বছর আগে তারা সেখানে টুকটাক কর্মকাণ্ড করতো। তবে ভাড়া না দিয়ে তারা (গান বাক্স) সেখান থেকে পালিয়ে যায়। পরবর্তীতে এ ঘটনায় সেখানকার মালিকপক্ষ ‘গান বাক্স’-এর কর্তৃপক্ষের নামে জিডি করেছেন।

উল্লেখ্য, জে কে মজলিশ যে অনলাইন প্লাটফর্মগুলোতে আরটিভির কপিরাইটকৃত গানগুলো প্রচার করেছে, সেগুলো হলো— স্পটিফি, অ্যাপেল মিউজিক, প্রাইম মিউজিক, জিও সেভেন, ডেজার, ইউটিউব মিউজিক ও স্টার আই টিউনসসহ আরও বেশ কয়েকটি প্লাটফর্ম। কপিরাইটের এই বিষয়টি নজরে আসে ফুগা নামের একটি (এমসিএন) প্রতিষ্ঠান থেকে। প্রতিষ্ঠানটি আরটিভি ইউটিউব চ্যানেলের দুই শতাধিক গানে কপিরাইট ক্লেইম করে। যেখানে দাবি করা হয়েছে; আরটিভি ‘ফোক স্টেশন’-এর গানগুলোর সুর স্বত্ব জে কে মজলিশের নামে, আসলে তা নয়।

 

এ সম্পর্কিত আরও পড়ুন জে | কে | মজলিশগান | বাক্সের | কর্ণধারসহ | ৩ | আসামিকে | খুঁজছে | পুলিশ