জাতীয়

স্বরাষ্ট্র উপদেষ্টার পরামর্শ মানতে পারেনি ‘মব’, উল্টো হুমকি দিলো: জয়

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয়। ছবি: ফাইল

আওয়ামী লীগকে নতুন মুখ নিয়ে দল গোছালোা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দলটিকে সাহায্য করা হবে বলে অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন যে বক্তব্য দিয়েছেন তার সমালোচনা করেছে বৈষম্যকিরোধী ছাত্র আন্দোলন। আওয়ামী লীগকে পুনর্বাসনের উদ্যোগ নিলে গণভবনের মতো পরিণতি হবে বলে স্বরাষ্ট্র উপদেষ্টাকে উদ্দেশ্য করে  এ হুঁশিয়ারি দেন সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ। 

একইভাবে স্বরাষ্ট্র উপদেষ্টার পদত্যাগের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। ছাত্রদের এই হুঁশিয়ারি দেওয়া ও ছাত্রদলের বিক্ষোভ-মিছিলের পর মুখ খুলেছেন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ছেলে সজিব ওয়োজেদ জয়। 

সোমবার (১২ আগস্ট) দিবাগত রাতে সামাজিকমাধ্যম ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে এ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। জয় লিখেছেন, ‘আজ স্বরাষ্ট্র উপদেষ্টা আওয়ামী লীগকে বাংলাদেশের একটি বড় দল হিসেবে পুনরায় সংগঠিত হতে বললেন একই সাথে এ দেশের স্বাধীনতা যে আওয়ামী লীগের হাত ধরেই এসেছে সেটাও উল্লেখ করলেন।

তার এই সৎ পরামর্শ কোনভাবেই মেনে নিতে পারলো না সেই একই 'মব', উল্টো তারা স্বরাষ্ট্র উপদেষ্টাকে আমার মায়ের মতোই পরিণতি ভোগ করতে হবে বলে হুমকিও দিলো।’

ফেসবুক পেজে জয়ের পোস্ট

প্রসঙ্গত,  গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে সনাতন ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আওয়ামী লীগকে নতুন মুখ নিয়ে দল গোছানোর পরামর্শ দেন স্বরাষ্ট্র উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেও তাদের সাহায্য করা হবে বলেও জানান তিনি। 

ওইদিন স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘আওয়ামী লীগ একসময় সেক্যুলারপন্থি দল ছিল মিডল ক্লাসের। মুসলিম লীগ যখন ছিল সেটা ছিল আপার ক্লাসের। কত বড় মানুষের দল। যিনি এ দেশ স্বাধীন করেছেন, এতে তো কোনো সন্দেহ নেই। কারও সন্দেহ থাকার কথা না। উনার (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) নামে মুক্তিযুদ্ধ হয়েছে স্বাধীনতা হয়েছে। সেই দল এমনভাবে ভেঙে পড়ে যাবে।‌ লোকজন লুকিয়ে বেড়াচ্ছে, আবার পেলে কী জানি হয়।’

স্বরাষ্ট্র উপদেষ্টা এসময় আরও বলেন, ‘আমি ওনাদেরও আশা দিচ্ছি, কথা দিচ্ছি- আপনারা দল গুছিয়ে নেন, আপনাদের দলকে তো কেউ নিষিদ্ধ করেনি। যদি ওই ধরনের জঙ্গি না হয় তবে একটা দলকে ব্যান করাটা আনলেস। কোনো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা ভেরি ব্যাড কালচার। রাজনৈতিক দলকে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য নিষিদ্ধ করা হয় ‘

স্বরাষ্ট্র উপদেষ্টার এই বক্তব্য ভালভাবে মেন নিতে পারেনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বিএনপির ছাত্র সংগঠন ছাত্র দল। সোমবার বিকেলেই  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক সমাবেশে স্বরাষ্ট্র উপদেষ্টার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, আমরা উপদেষ্টাদের মনে করিয়ে দিতে চাই, ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে আপনারা উপদেষ্টা হয়েছেন, আপনারা বক্তব্য দেওয়ার আগে ৫ আগস্টের গণভবনের চিত্র মনে রাখবেন। খুনিদের পুনর্বাসনের বিষয়ে সতর্ক করে দিতে চাই, আমরা যেভাবে স্বৈরাচারকে ক্ষমতা থেকে নামিয়েছি, ঠিক একইভাবে স্বৈরাচার পুনর্বাসনের চেষ্টাকারীদেরও নামাতে সময় লাগবে না।

স্বরাষ্ট্র উপদেষ্টার বক্তব্যের প্রতিক্রিয়ায় আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, আমরা আজকে আপনাদের কিছু বিষয়ে সতর্ক করতে এসেছি। ৫ আগস্ট স্বৈরাচার তাড়ানোর পরদিন থেকে কিছু কুচক্রী মহল ক্যু করার চেষ্টা করছিল। আমরা ছাত্র-জনতা তা দমন করি, এরপর সর্বশেষ বিচার বিভাগীয় ক্যু করার চেষ্টা করলে আপনাদের অক্লান্ত পরিশ্রমে তা রুখে দিতে সক্ষম হয়েছি৷ আমাদের বিপ্লবকে নস্যাৎ করতে এখনো একটি মহল ক্যু করার ষড়যন্ত্র করছে। আমরা ছাত্র-জনতা তাদের পরিকল্পনা সফল হতে দেব না।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন স্বরাষ্ট্র | উপদেষ্টার | পরামর্শ | মানতে | পারেনি | মব | উল্টো | হুমকি | দিলো | জয়