জাতীয়

রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা নেই: উপদেষ্টা নাহিদ

বায়ান্ন প্রতিবেদন

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। ছবি: ফাইল

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানের মুখে শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর গঠিত হয়েছে নতুন অন্তর্বতী সরকার। এই সরকারের নেতৃত্ব দিচ্ছেন শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। অন্তর্বতী সরকারের উপদেষ্টা হিসেবে স্থান পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুই সমন্বয়ক নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। 

তবে সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা নতুন একটি রাজনৈতিক দল গঠন করবেন বলে গুঞ্জন উঠেছে। তবে গুঞ্জনকে উড়িয়ে দিলেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদের সদস্য নাহিদ ইসলাম। স্পষ্টভাবে জানিয়ে দিলেন, এই মুহূর্তে রাজনৈতিক দল গঠনের কোনো পরিকল্পনা নেই তাদের। শুক্রবার(১৬ আগস্ট) দিবাগত রাতে সামাজিকমাধ্যম ফেসবুকে নিজের আইডিতে  এক পোসেন্ট তিনি এ তথ্য জানান।

নাহিদের ফেসবুক পোস্ট হুবহু তুলে ধরা হলো-

‘রাজনৈতিক দল গঠন আমাদের গণঅভ্যুত্থানের অভিমুখ না। এই মুহূর্তে প্রয়োজন অভ্যুত্থানে আহত ও শহিদদের পরিবারের পাশে দাঁড়ানো, নতুন করে দেশ গঠন-সংস্কার ও অভ্যুত্থানের স্পিরিট ও জাতীয় ঐক্য ধরে রাখা। ছাত্র-জনতা ও অন্তর্বর্তীকালীন সরকার সেই লক্ষ্যে কাজ করবে।

ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ করে নতুন রাজনৈতিক বন্দোবস্ত আমাদের এক দফার অংশ ছিল। সেজন্য বিস্তর কাজ ও রাজনৈতিক কার্যক্রম প্রয়োজন।জনগণের সঙ্গে আলোচনা ও সংলাপের মাধ্যমে আমরা ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা প্রণয়ন করতে চাই।

এই মুহূর্তে রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা। ছাত্র-জনতা অভ্যুত্থানের স্পিরিট রক্ষায় সামাজিক-রাজনৈতিক শক্তি হিসেবে কাজ করবে। সরকার জনগণের আকাঙ্ক্ষা অনুযায়ী রাষ্ট্র পুনর্গঠনের লক্ষ্যে কাজ করবে।’

এদিকে, রাজনৈতিক দল গঠনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পরিকল্পনার বিষয়টি ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনেও উঠে এসেছে।  

প্রতিবেদনটিতে বলা হয়-বাংলাদেশের রাজনীতিতে বিএনপি ও আওয়ামী লীগের দ্বৈত প্রাধান্য কমিয়ে আনতে এবং সংস্কার হাসিল করতে নিজেদের রাজনৈতিক দল আনার চিন্তাভাবনা চলছে সমন্বয়কদের মধ্যে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে শেখ হাসিনার সরকারকে হটানোর পর দ্রুত নির্বাচন ও অন্যান্য ইস্যুতে নিজেদের চাওয়া পূরণে এই দল আনা হবে। তিনজন সমন্বয়কের বরাত দিয়ে শুক্রবার ওই প্রতিবেদনটি প্রকাশ করেছে রয়টার্স।

তবে রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে রাজনৈতিক দল গঠনের কথা বলা হয়নি বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সমন্বয়ক মাহফুজ আব্দুল্লাহ। 

এক ফেসবুক পোস্টে জানিয়েছেন,  ‘রয়টার্সে দেওয়া আমার বক্তব্য ভুলভাবে এসেছে। আর সে ভুল বক্তব্যের বাজে বা উদ্দেশ্যমূলক অনুবাদ বাংলাদেশি মিডিয়া প্রচার করেছে।’ 

মাহফুজ আব্দুল্লাহ বলেন, ‘ রয়টার্সে আমার বক্তব্য ছিল, আমরা রাজনৈতিক সংগঠন নিয়ে এখনই ভাবছি না। ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ এবং নূতন রাজনৈতিক বন্দোবস্তের জন্য আমরা কাজ করছি। গণঅভ্যুত্থানের চেতনা ধরে রাখা এবং সরকারকে সংহত করা আমাদের প্রাথমিক লক্ষ্য। রাষ্ট্র ও সমাজের নানা অংশীজনের সঙ্গে কথা বলে আমরা আগামী বাংলাদেশের রূপরেখা নিয়েও কাজ করব।’ 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন রাজনৈতিক দল | নাহিদ