আন্তর্জাতিক

গাজায় শিগগিরই যুদ্ধবিরতি চুক্তি, আশা মার্কিন যুক্তরাষ্ট্রের

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

গাজার খান ইউনিসে ইসরাইলি হামলার পর নিরাপদ আশ্রয়ে ছুটছেন বাসিন্দারা। ছবি: পুরোনো

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় শিগগিরই যুদ্ধবিরতি চুক্তি সই হতে যাচ্ছে। এটি বাস্তবায়িত হলে চূড়ান্ত যুদ্ধবিরতি কার্যকর হবে এবং গাজায় ইসরাইলি জিম্মিরাও মুক্তি পাবে। তবে মধ্যপ্রাচ্যের প্রতিক্রিয়াশীল শক্তি এই চুক্তি না মানলে বা বিপক্ষে থাকলে নতুন সিদ্ধান্ত নেবে মার্কিন যুক্তরাষ্ট্র। 

শনিবার(১৭ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের এমনই বক্তব্য উঠে  এসেছে।  

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, জো বাইডেন বলেছেন, ‘গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা শুরু হওয়ার পর এ প্রথম আমরা চুক্তি সইয়ে খুব কাছাকাছি পৌঁছেছি। এখানে আরও অনেক ইস্যু আছে যেগুলো নিয়ে চুক্তি ব্যর্থ হলে আমরা আর এখানে থাকব না। তবে এবার আমরা কিছু একটা করতে যাচ্ছি বলে আমার মনে হচ্ছে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের মধ্যপ্রাচ্য সফরের প্রেক্ষাপটও তুলে ধরেন জো বাইডেন। এবিষয়ে তিনি  বলেন, ‘চুক্তি সই বাস্তবায়নে কূটনৈতিক চাপ সৃষ্টি করতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শনিবার মধ্যপ্রাচ্যে যাচ্ছেন। এ ছাড়া কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ও মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গেও আলোচনা হয়েছে এবং তারা  আমাদের প্রস্তাবে সমর্থন অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন।

শুক্রবার (১৬ আগস্ট) সমঝোতায় নিযুক্ত মার্কিন প্রতিনিধিরা নতুন প্রস্তাব দিয়েছে বলে দাবি করেন জো  বাইডেন। এনিয়ে আলোচনা এগিয়ে নিতে বাইডেন নির্দেশ দিয়েছেন। আলজাজিরার  প্রতিবেদনে বলা হয়,  এটি বাস্তবায়িত হলে চূড়ান্ত যুদ্ধবিরতি কার্যকর হবে এবং গাজায় ইসরাইলি জিম্মিরাও মুক্তি পাবে
এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন গাজায় | শিগগিরই | যুদ্ধবিরতি | চুক্তি | আশা | মার্কিন | যুক্তরাষ্ট্রের