অর্থনীতি

বাজার মনিটরিং চলমান থাকলে জিনিসপত্রের দাম কমবে : অর্থ ও বাণিজ্য উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ ছবি: সংগৃহীত

ব্যবসা-বাণিজ্য সহজ করা এবং জিনিসপত্রের দাম কমানোই হবে বাণিজ্য উপদেষ্টা হিসেবে আমার প্রথম অগ্রাধিকার। বলেছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রোববার (১৮ আগস্ট) সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।  

উপদেষ্টা বলেন, ১ কোটি পরিবারকে টিসিবির পণ্য দেয়ার কার্যক্রম এখন স্থগিত আছে। দ্রুত কার্যক্রম শুরু হবে। ডিলার হিসেবে দলীয় কেউ যদি থাকে পরে তাদের বিষয়টা দেখা হবে। বাজারের স্থিতিশীলতা আনাই এখন অন্যতম লক্ষ্য বলে জানান তিনি।

সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ব্যবসা-বাণিজ্য সহজ করা এবং জিনিসপত্রের দাম কমানোই হবে বাণিজ্য উপদেষ্টা হিসেবে আমার প্রথম অগ্রাধিকার। আমি নিজে একজন অর্থনীতিবিদ, তাই আমার বিশ্বাস আমি জিনিসপত্রের দাম সহসাই কমিয়ে আনতে পারবো। ব্যবসা-বাণিজ্যের পরিবেশেও ইতিবাচক পরিবর্তন আসবে।

এ সময় অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, উৎপাদন এবং সরবরাহ ঠিক রাখার পাশাপাশি বাজার মনিটরিং চলমান থাকলে জিনিসপত্রের দাম কমবে ও মানুষ শিগগিরই এর সুফল পাবে।

তিনি আরও বলেন, মানুষের উপর যাতে দামের বাড়তি চাপ না পড়ে সেজন্য অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া আপাতত আমদানি করা হবে না। ডলারের দামের তারতম্য কমাতে সংশ্লিষ্টদের সঙ্গে ক্রমাগত আলোচনা চলছে। এলডিসি থেকে উত্তরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এশিয়ান উন্নয়ন ব্যাংক-এডিবির সঙ্গে বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, এডিবি অন্তর্বর্তীকালীন সরকারকে অভিনন্দন জানিয়েছে। তারা আগামীতে এই সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে, একইসঙ্গে বিশ্ব ব্যাংকও আমাদের সঙ্গে কাজ করবে বলে জানিয়েছে।


এসি//