আন্তর্জাতিক

ইসরাইলে অস্ত্র বিক্রি, পদত্যাগ করলেন ব্রিটিশ পররাষ্ট্র কর্মকর্তার

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের সংঘাত চলছে টানা ১০ মাসেরও বেশি সময় ধরে । চলমান এই সংঘাতে কিছুটা ইসরাইলের পক্ষেই অবস্থান নিয়েছে যুক্তরাজ্য। ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করার কাজও অব্যাহত রেখেছে দেশটি। এই পরিস্থিতির মাঝে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি করার অভিযোগে পদত্যাগ করেছেন  ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা।

সোমবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির প্রতিবাদে পদত্যাগ করেছেন ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা। পদত্যাগকৃত ওই কর্মকর্তার নাম মার্ক স্মিথ। সন্ত্রাস দমনে কাজ করা এই কর্মকর্তা বলেছেন, যুক্তরাজ্য সরকার ‘যুদ্ধাপরাধে জড়িত থাকতে পারে’। ‘ইসরাইলের কাছে যুক্তরাজ্যের অস্ত্র বিক্রি অব্যাহত রাখার কোনও যুক্তি নেই।’

বিবিসি বলছে, মার্ক স্মিথ ডাবলিনের ব্রিটিশ দূতাবাসে কর্মরত ছিলেন। অবশ্য যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) তার পদত্যাগের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে। দপ্তরটি বলেছে, ব্রিটিশ সরকার আন্তর্জাতিক আইন সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

সেখানে স্মিথ বলেছেন, তিনি পূর্বে মধ্যপ্রাচ্যে সরকারের অস্ত্র রপ্তানি লাইসেন্সিং মূল্যায়নে কাজ করেছেন এবং প্রতিদিনই তিনি ও তার সহকর্মীরা গাজায় ইসরাইলের যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের ‘স্পষ্ট এবং প্রশ্নাতীত উদাহরণ’ প্রত্যক্ষ করেছেন।

তিনি লিখেছেন, ‘ইসরাইলি সরকার ও সেনাবাহিনীর সিনিয়র সদস্যরা প্রকাশ্য গণহত্যার অভিপ্রায় প্রকাশ করেছে, ইসরাইলি সৈন্যরা ইচ্ছাকৃতভাবে বেসামরিক সম্পত্তি পোড়ানো, ধ্বংস এবং লুট করার ভিডিও তুলেছে। ‘সকল রাস্তা এবং বিশ্ববিদ্যালয়গুলো গুঁড়িয়ে দেওয়া হয়েছে, মানবিক সহায়তা অবরুদ্ধ করা হচ্ছে এবং বেসামরিক নাগরিকদের নিয়মিতভাবে পালিয়ে যাওয়ার জন্য কোনও নিরাপদ জায়গা নেই। রেড ক্রিসেন্টের অ্যাম্বুলেন্সে হামলা হয়েছে, স্কুল-হাসপাতালগুলোতে নিয়মিত হামলা করা হচ্ছে। এগুলো যুদ্ধাপরাধ।’

জেডএস/