খেলাধুলা

এবারও বিগ ব্যাশ লিগ খেলছেন না রশিদ খান

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

আসন্ন বিগ ব্যাশ লিগ (বিবিএল) খেলছেন না রশিদ খান। অস্ট্রেলিয়ান এই টি-টোয়েন্টি লিগের ২০২৪-২৫ মৌসুম থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন আফগান লেগ স্পিনার। দ্বিতীয়বারের মতো রশিদ বিবিএল থেকে নিজের নাম সরিয়ে নিলেন। 

বিবিএলে বেশ পরিচিত মুখ হয়ে উঠেছিলেন রশিদ। অ্যাডিলেইড স্ট্রাইকার্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। ভক্তদের কাছেও প্রিয় হয়ে উঠেছিলেন তিনি। তবে এবারের আসর খেলছেন না এই আফগান ক্রিকেটার। যিনি এর আগের মৌসুম থেকেও নিজের নাম প্রত্যাহার করে নেন। 

গত মৌসুমে রশিদের নাম প্রত্যাহার করার কারণ মোটামুটি স্পষ্ট ছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলার কথা ছিল আফগানিস্তানের। রশিদদের বিপক্ষে চলতি বছরের আগস্টে সূচি নির্ধারিত ছিল অজিদের। তবে সেই সিরিজ তারা স্থগিত করে। এর আগে ২০২১ সালে একটি টেস্ট ম্যাচ এবং ওডিআই সিরিজ স্থগিত করে অস্ট্রেলিয়া।  

স্থগিত করার কারণ হিসেবে তারা উল্লেখ করে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি। যেখানে আফগানিস্তানে তালেবান শাসনের ফলে মেয়েদের অধিকার লঙ্ঘনের কথাও জানানো হয়। এবং এসব কারণে অস্ট্রেলিয়া দল আফগানদের বিপক্ষে সিরিজ স্থগিত করে দেয়। যেখানে শুধু ক্রিকেট বোর্ড নয়, দেশটির সরকার থেকে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

বিবিএলের আসন্ন আসরে কেন খেলবেন না রশিদ, সে ব্যাপারে অবশ্য নিশ্চিতভাবে এখনো কিছু জানা যায়নি। কিছু গণমাধ্যমের খবর অনুযায়ী, ব্যস্ত সূচির কারণে এবারের বিবিএল খেলছেন না এই আফগান তারকা। 

এম এইচ//