খেলাধুলা

জাতীয় দলকে বিদায় বললেন সুইস গোলরক্ষক সোমার

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

সুইজারল্যান্ড গোলরক্ষক ইয়ান সোমার জাতীয় দলকে বিদায় জানালেন। সুইস ফুটবল দলের গোলবারের সামনে তাকে লম্বা সময় দেখা গেছে। তার ক্লাব ইন্টার মিলানের খেলায় মনোযোগ বাড়াতে জাতীয় দল থেকে সরে গেলেন তিনি। 

সোমবার (১৯ আগস্ট) সুইজারল্যান্ড ফুটবল ফেডারেশন থেকে সোমারের বিদায়ের খবর জানানো হয়। 

সুইজারল্যান্ডের হয়ে ২০১২ সালে অভিষেক হয় সোমারের। দলের হয়ে ৩ টি বিশ্বকাপ, ৩ টি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন তিনি। সুইজারল্যান্ডের জার্সিতে মোট ম্যাচ খেলেছেন ৯৪ টি, ৩৩ ম্যাচে কোনো গোল হজম করেননি। 

সদ্য শেষ হওয়া ইউরোতে ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল খেলে সুইজারল্যান্ড। সেই ম্যাচ সোমারের জন্য শেষ ম্যাচ হয়ে রইলো। ম্যাচে ১-১ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে গিয়ে হেরে যায় সুইসরা। 

জাতীয় দলের হয়ে ২০২০ ইউরোতে ফ্রান্সকে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় সুইজারল্যান্ড। সেই ম্যাচে ৩-৩ গোলে ড্র হওয়া ম্যাচে টাইব্রেকারে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের শট আটকিয়ে দেন সোমার। এই ম্যাচে সোমারের এই কীর্তি সেরা হয়ে রইবে হয়তো তার কাছে। 

ইন্টার মিলানের হয়ে গত মৌসুম থেকে খেলছেন সোমার। সিরি’আ জেতাতে বড় ভূমিকা রাখেন এই গোলরক্ষক। জার্মানিতে বায়ার্ন মিউনিখের হয়ে একটি, সুইজারল্যান্ডে বাসেলের হয়ে ৪ টি লিগ শিরোপা জেতেন তিনি। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন সুইজারল্যান্ড | ইয়ান সোমার | ইন্টার মিলান