আন্তর্জাতিক

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে অনড় জার্মানি : শোলৎজ

বায়ান্ন প্রতিবেদন

জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ ছবি: আনাদোলু

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ব্যতীত মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি সম্ভব নয় বলে মনে করে জার্মানি। জার্মানি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে অনড় অবস্থানে রয়েছে। বললেন দেশটির চ্যান্সেলর ওলাফ শোলৎজ। খবর আনাদোলু।

সোমবার ( ২০ আগস্ট ) জার্মানির উত্তরাঞ্চলীয় শহর ব্রেমেনের টাউন হলে আয়োজিত এক জনসভায় শোলৎজ বলেন, আমরা আগেও বহুবার বলেছি, আবারও বলছি— সংঘাত ও অস্থিতিশীলতা মধ্যপ্রাচ্যের বেরিয়ে আসার একমাত্র উপায় দ্বিরাষ্ট্র সমাধান। শান্তিপূর্ণভাবে ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং ইসরায়েলের পাশাপাশি সেই রাষ্ট্রকে চলতে দেওয়ার মধ্যেই মুক্তির উপায় নিহিত। একটি জাতি (ফিলিস্তিনি) যদি স্বাধীনতার আশা হারিয়ে ফেলে, তাহলে গোটা মধ্যপ্রাচ্য বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়বে।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ক্রিস্টিয়ান ওয়াগনার এক ব্রিফিংয়ে বলেছিলেন, জার্মানি ইসরায়েলকে সমর্থন করে, কারণ বার্লিন মনে করে যে একটি ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে সমর্থন করা জার্মানির ঐতিহাসিক দায়িত্ব। তার মানে কিন্তু এই নয় যে আমরা ইসরায়েলের দখলদারী নীতিকেও সমর্থন করব।মধ্যপ্রাচ্য ইস্যুতে এটাই ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং জার্মানির অবস্থান। যে যত সমালোচনাই করুক, আমরা এই অবস্থানে অনড় থাকব।

উল্লেখ্য, গত মাসে জাতিসংঘের আদালত (আইসিজে) ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্রের দাবির পক্ষে অবস্থান নিয়ে এক রায়ে পশ্চিম তীর অঞ্চলে ইসরায়েলের বসতি খালি করার নির্দেশ দেন। আইসিজে রায় দেওয়ার পরই এক বিবৃতিতে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এখন থেকে আর ইসরায়েলের দখলদারী নীতিকে সমর্থন করবে না জার্মানি।

জেডএস/

  

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিস্তিন | স্বাধীন | রাষ্ট্রের | পক্ষে | জার্মানি