জাতীয়

বিমসটেক সম্মেলনে যোগ দিতে থাইল্যান্ড যাবেন ড. ইউনূস

বায়ান্ন প্রতিবেদন

ড. মুহাম্মদ ইউনূস

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিতব্য বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে পারেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান হিসেবে এটি হতে যাচ্ছে তার প্রথম বিদেশ সফর।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ব্যাংককে অনুষ্ঠেয় বিমসটেক শীর্ষ সম্মেলনে অংশ নিতে আগামী ৩ সেপ্টেম্বর থাইল্যান্ডে যাওয়ার সম্ভবনা রয়েছে প্রধান উপদেষ্টার। সেখানে ৪ সেপ্টেম্বর সম্মেলনে বক্তব্য দেবেন অধ্যাপক ইউনূস।

এবার বিমসটেক (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার জোট) শীর্ষ সম্মেলন আয়োজন করছে থাইল্যান্ড। সেখানে বিমসটেকের পরবর্তী সভাপতির দায়িত্ব নেবে বাংলাদেশ।

খসড়া সূচি অনুযায়ী, প্রধান উপদেষ্টা ৩ সেপ্টেম্বর ব্যাংককের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন এবং ৫ সেপ্টেম্বর দেশে ফিরবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকসহ তাঁর শীর্ষ সম্মেলনের সাইডলাইনে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক করার সম্ভাবনা রয়েছে।

বহুমুখী সহযোগিতার জন্য দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট বিমসটেক। দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড।


এসি//



এ সম্পর্কিত আরও পড়ুন ড. ইউনূস | প্রধান উপদেষ্টা