আইন-বিচার

কোটা আন্দোলনের পক্ষে ছিলাম: আনিসুল হক

বায়ান্ন প্রতিবেদন

সাবেক আওয়ামী লীগ সরকারের আইনমন্ত্রী আনিসুল হক আদালতকে বলেছেন, ‘কোটা আন্দোলনের পক্ষে’ ছিলেন তিনি ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে রিমান্ড শুনানি চলাকালে তিনি আদালতকে এ কথা বলেছেন।

রিমান্ড শুনানির সময় আনিসুল হক বলেন, “আমরা দুজনই (আনিসুল হক ও সালমান এফ রহমান) কোটা আন্দোলনের পক্ষে ছিলাম। আমি নির্দোষ। ঘটনার বিষয় কিছুই জানি না। আদালতের কাছে ন্যায়বিচার চাই।”

এদিন আদালতে পুলিশ তাদের দশ দিনের রিমান্ড চাইলে শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নুরুল হুদা চৌধুরী পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ছাত্র-জনতার আন্দোলনের সময় রাজধানীর বাড্ডায় ফুজি টাওয়ারের সামনে সুমন সিকদারকে (৩১) গুলি করে হত্যার অভিযোগে করা মামলায় বৃহস্পতিবার সকাল ৭টায় সালমান এফ রহমান ও আনিসুল হককে আদালতে হাজির করে পুলিশ।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বাড্ডা থানার এসআই রেজাউল আলম উল্লেখ করেছেন, সালমান এফ রহমান, আনিসুল হক মামলার এজাহারনামীয় ৪ ও ৫ নং আসামি। এজাহারে বর্ণিত সহিংস ঘটনার বিষয়সহ ভিকটিম মো. সুমন সিকদারকে (৩১) হত্যার ঘটনা তারা অবগত আছেন।

“এছাড়া তারা বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে এজাহারনামীয় অন্যান্য আসামিদের উস্কানি দেওয়াসহ গুলি করে লোক হত্যার নির্দেশ দিয়েছেন মর্মে বিশ্বস্ত সূত্রে জানা যায়’- বলেও আবেদনে উল্লেখ সকরা হয়েছে।

এর আগে গেলো ১৩ আগস্ট রাজধানীর সদরঘাট এলাকা থেকে সালমান এফ রহমান ও আনিসুল হককে গ্রেপ্তার করা হয়। এরপর ১৪ আগস্ট নিউমার্কেট এলাকায় দোকান কর্মচারী শাহজাহান আলীকে (২৪) হত্যার অভিযোগে করা মামলায় তাদের দুজনকে দশদিনের রিমান্ডে নেয়া হয়েছিল।


এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন কোটা আন্দোলন | আনিসুল হক