আইন-বিচার

নিবন্ধন ফিরে পেতে আপিল বিভাগে যাচ্ছে জামায়াত

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

রাজনৈতিক দল হিসেবে বাতিল হওয়া নিবন্ধন ফিরে পেতে করা আপিল আবেদন পুনরুজ্জীবিত করতে রোববার (১ সেপ্টেম্বর) আবেদন করবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। 

জামায়াতে ইসলামীর আইনজীবী মোহাম্মদ শিশির মনির শনিবার (৩১ আগস্ট)  গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

মনির বলেন, ‘ডিসমিস ফর ডিফল্ট’ হিসেবে খারিজ হওয়া আপিলটি পুনরুজ্জীবিত (রিস্টোর) করতে রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করা হবে।

উল্লেখ্য, ২০১৩ সালের ১ আগস্ট হাইকোর্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে হাইকোর্ট। পরবর্তীতে ২০১৮ সালের ৭ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।    

হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল করে জামায়াতে ইসলামী। তবে নভেম্বর মাসে আপিল শুনানিতে দলটির মূল আইনজীবী উপস্থিত না থাকায় ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ ‘ডিসমিস ফর ডিফল্ট’ বলে আপিল খারিজ করে দেন। এতে করে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ হিসেবে হাইকোর্টের রায় বহাল থাকে।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলন চলাকালীন গেল ১ আগস্ট শেখ হাসিনা সরকার জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্র শিবিরকে নিষিদ্ধ ঘোষণা করে। সন্ত্রাসবিরোধী আইনের ১৮(১) ধারায় জামায়াত, ছাত্রশিবিরসহ তাদের অন্যান্য অঙ্গসংগঠনকে নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। তবে ২৮ আগস্ট জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। 

জেডএস/

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন নিবন্ধন | আপি | জামায়াত