খেলাধুলা

লিটন, মিরাজ, হাসানের র‍্যাংকিংয়ে উন্নতি

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

বাংলাদেশের টেস্ট সাফল্যে দলীয় র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে। একইভাবে খেলোয়াড়দের ব্যক্তিগত র‍্যাংকিংয়েও হয়েছে উন্নতি। লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদরা এগিয়েছেন। তবে বাংলাদেশের কিছু ক্রিকেটারের র‍্যাংকিংয়ে অবনতিও হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) পুরুষ ক্রিকেটারদের হালনাগাদকৃত টেস্ট র‍্যাংকিং প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টেই রান পেয়েছেন লিটন দাস। প্রথম টেস্টে করেন ৫৮ রান। দ্বিতীয় টেস্টে গিয়ে দলের বিপর্যয়ের মুহূর্তে মেহেদী হাসান মিরাজের সঙ্গে করেন দারুণ এক জুটি। যেখানে লিটন ১৩৮ রান করে থামেন। এই ক্রিকেটার এখন ব্যাটিংয়ে ১২ ধাপ এগিয়ে ১৫তম অবস্থানে আছেন।

মেহেদী হাসান মিরাজ প্রথম টেস্টে খেলেন ৭৭ রানের ইনিংস। দ্বিতীয় টেস্টে লিটনের সঙ্গে করা জুটিতে ৭৮ রান করেন এই ব্যাটার। ব্যাটিং র‍্যাংকিংয়ে এখন ১০ ধাপ এগিয়ে ৭৫তম অবস্থানে আছেন মিরাজ। বল হাতেও পুরো সিরিজ জুড়ে শিকার করেছেন ১০ টি উইকেট। টেস্টের অলরাউন্ড র‍্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে সাত নম্বরে উঠে এসেছেন এই বাংলাদেশি।

পাকিস্তান সিরিজে বল হাতে ৮ উইকেট নিয়েছেন হাসান মাহমুদ। তিনি ১৬ ধাপ এগিয়ে এখন ৫৭তম অবস্থানে আছেন। বোলিং র‍্যাংকিংয়ে ১১ ধাপ এগিয়েছেন তাসকিন আহমেদ, আছেন ৮৫তম স্থানে। মিরাজ এগিয়েছেন এক ধাপ।

সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল ইসলাম, শরিফুল ইসলামরা কিছুটা পিছিয়েছেন নিজেদের র‍্যাংকিংয়ে।  

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন লিটন দাস | মেহেদী হাসান মিরাজ | হাসান মাহমুদ | র‍্যাংকিং