বিনোদন

ভেনিস চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন লায়ন’ পেলেন আলমোদোভার

বিনোদন প্রতিবেদন

৮১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সর্বোচ্চ পুরস্কার গোল্ডেন লায়ন জিতেছেন স্প্যানিশ নির্মাতা পেড্রো আলমোদোভার। তার পরিচালিত দ্য রুম নেক্সট ডোর সিনেমার জন্য এ পুরস্কার পান তিনি।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিশ্বের সবচেয়ে পুরোনো চলচ্চিত্র উৎসবের ৮১তম আসরের পর্দা নামে। সমাপনী অনুষ্ঠানে মূল প্রতিযোগিতা বিভাগসহ বিভিন্ন শাখার পুরস্কার ঘোষণা করা হয়।

নির্মাতা পেড্রো আলমোদোভার প্রথমবারের মত ইংরেজি ভাষায় সিনেমা বানিয়েছেন। আর সেই সিনেমাই ভেনিসের সর্বোচ্চ পুরস্কার জিতে নিল। এ ছবিতে অভিনয় করেছেন টিলডা সুইন্টন ও জুলিয়ান মুর। উৎসবে প্রিমিয়ারের পর ১৭ মিনিট ধরে স্ট্যান্ডিং ওবেশন পেয়েছিল সিনেমাটি।

পুরস্কার গ্রহণ করে প্রতিক্রিয়ায় আলমোদোভার বলেন, আমি এই পুরস্কার আমার পরিবারকে উৎসর্গ করতে চাই। এই সিনেমাটি ইংরেজিতে আমার প্রথম চলচ্চিত্র। তবে আত্মাটি স্প্যানিশ।

এদিকে সিলভার লায়ন বা সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ব্র্যাডি করবেট। দ্য ব্রুটালিস্ট সিনেমার জন্য তিনি পুরস্কারটি পেয়েছেন। এ সিনেমায় অভিনয় করেছেন অ্যাড্রিয়ান ব্রডি ও ফেলিসিটি জোন্স।

ভেনিস আসরে সেরা অভিনেত্রী পুরস্কার জিতেছেন নিকোল কিডম্যান। ইরোটিক থ্রিলার বেবিগার্ল-এ অভিনয়ের জন্য পুরস্কার পেয়েছেন তিনি। অন্যদিকে দ্য কোয়াইট সন সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার উঠেছে ভিনসেন্ট লিন্ডনের হাতে।

এর পাশাপাশি সিলভার লায়ন গ্র্যান্ড জুরি পুরস্কার জিতেছে মৌরা ডেলপেরোর ভারমিগ্লিও। গেল ২৮ আগস্ট শুরু হয়েছিল ভেনিস উৎসব।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন চলচ্চিত্র উ | নির্মাতা | উৎসব