জাতীয়

অনলাইন কর রিটার্ন নিয়ে এনবিআরের নতুন বার্তা

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তার ই-রিটার্ন সিস্টেম আপগ্রেড করেছে এবং আগামীকাল সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে নতুন করে অনলাইন কর রিটার্ন দাখিলের সুবিধা শুরু হবে।

সম্প্রতি এনবিআর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তাদের লক্ষ্য হলো কর ব্যবস্থাপনাকে আরও করদাতাবান্ধব, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক করা। তাই আয়কর আইন, ২০২৩ এবং অর্থ আইন, ২০২৪ অনুযায়ী, ব্যক্তিশ্রেণির করদাতাদের ২০২৪-২০২৫ কর বছরের রিটার্ন দাখিলের জন্য ই-রিটার্ন সিস্টেম আপগ্রেড করা হয়েছে।

এই সিস্টেম ব্যবহার করে করদাতারা অনলাইনে রিটার্ন তৈরি এবং দাখিল করতে পারবেন, অথবা অফলাইনে রিটার্নের প্রিন্ট নিতে পারবেন। পাশাপাশি, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট/ডেবিট কার্ড বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন। তারা তাৎক্ষণিক প্রমাণ, আয়কর পরিশোধ সনদ, টিআইএন সনদসহ অন্যান্য সুবিধা পাবেন।

নতুন সিস্টেমে রেজিস্ট্রেশন করার জন্য টিআইএন এবং করদাতার নিজ নামের বায়োমেট্রিক ভেরিফাইড মোবাইল নম্বর প্রয়োজন হবে।

এনবিআর ২০২১ সালে ই-সিস্টেম চালু করার পর থেকে বিভিন্ন কর বছরে হাজার হাজার করদাতা এই সিস্টেমের মাধ্যমে রিটার্ন দাখিল করেছেন।

 

ব্যক্তিশ্রেণির করদাতারা আগামী ৯ সেপ্টেম্বর থেকে এনবিআরের www.etaxnbr.gov.bd ওয়েবসাইটে গিয়ে সহজেই রেজিস্ট্রেশন করে ২০২৪-২০২৫ কর বছরের রিটার্ন দাখিল করতে পারবেন।

কেএস// 

এ সম্পর্কিত আরও পড়ুন এনবিআর