স্বাস্থ্য

যে কারণে পদত্যাগ করলেন স্বাস্থ্য খাত সংস্কার কমিটির সভাপতি

অধ্যাপক এম এ ফয়েজ

অধ্যাপক এম এ ফয়েজ স্বাস্থ্য খাত সংস্কারবিষয়ক বিশেষজ্ঞ প্যানেলের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন।শুক্রবার বিকেলে তিনি স্বাস্থ্যসচিব বরাবর পদত্যাগপত্র পাঠান। অধ্যাপক এম এ ফয়েজ নিজেই গণমাধ্যমকে তার পদত্যাগের কথা নিশ্চিত করেছেন।

পদত্যাগের কারণ হিসেবে অধ্যাপক ফয়েজ বলেন, ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছি। আমার পক্ষে দায়িত্ব পালন করা সম্ভব হচ্ছে না। দায়িত্ব নেয়া পর একটা মিটিং করতে পেরেছেন বলে তিনি জানিয়েছেন।

দেশের স্বাস্থ্যব্যবস্থার বিষয়ভিত্তিক প্রয়োজনীয় সংস্কার, চিকিৎসাসেবার গুণগত মান উন্নয়ন ও স্বাস্থ্যব্যবস্থার কাঠামো শক্তিশালী করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় গত ৩ আগস্ট বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি প্যানেল গঠন করে। ১১ সদস্যের এই প্যানেলের সভাপতি করা হয় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এম এ ফয়েজকে।

কমিটি গঠনের পর থেকেই নানা সমালোচনা শুরু হয়। কমিটিতে শুধু বিশেষজ্ঞ চিকিৎসকদের রাখা হয়েছে। কমিটিতে কোনো জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, পুষ্টি বিশেষজ্ঞ, জনসংখ্যা বিশেষজ্ঞ রাখা হয়নি। বিএনপি–সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ড্যাব) সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই কমিটিকে প্রত্যাখ্যান করেছে।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন স্বাস্থ্য