আইন-বিচার

ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস মামলায় ১০ জনের সাজা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শাহবাগ থানায় দায়েরকৃত মামলায় ১০ জনের বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন আদালত। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৪৪ জনকে খালাস প্রদান করা হয়েছে। তবে আসামিরা পলাতক থাকায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।

রোববার (১৫ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালত এ রায় ঘোষণা করেন।

জানা যায়, সাজাপ্রাপ্তদের মধ্যে সাতজনের চার বছর এবং তিনজনের দুই বছরের সাজা দিয়েছে আদালত

মামলার এজাহার সূত্রে জানা যায়, প্রশ্নফাসের অভিযোগে ২০১৭ সালের ২০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হলে সিআইডি অভিযান চালিয়ে মামুন ও রানা নামে দুই শিক্ষার্থীকে গ্রেপ্তার করে । তাদের দেয়া তথ্যের ভিত্তিতে পরদিন পরীক্ষার হল থেকে গ্রেপ্তার হয় রাফি নামে ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী।

ওইদিন শাহবাগ থানায় ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৬৩ ধারা ও ১৯৮০ সালের পাবলিক পরীক্ষা আইনের ৯(খ) ধারায় মামলা করে সিআইডি। ২০১৯ সালের তদন্ত কর্মকর্তা সিআইডির সিনিয়র এএসপি সুমন কুমার দাস আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনকে অভিযুক্ত করা হয়।

পরে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৬৩ ধারায় সব আসামিকে মামলার দায় থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে বাকি ১২৪ জন আসামীর বিচার শুরু করেন আদালত

আই/এ

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন প্রশ্নফাঁস