জাতীয়

আগস্টে সড়কে ঝরলো ৪৭৬ প্রাণ

গেলো আগষ্ট মাসে সারা দেশে ৪৬৭ টি সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জন নিহত ও ৯৮৫ জন আহত হয়েছেন। তবে সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৪৯০ টি দুর্ঘটনায় মোট ৫৩৪ জন নিহত এবং ৯৮৯ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায় সংগঠনটি।

এতে বলা হয়, গেলো আগস্টে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ঢাকা বিভাগে।  ঢাকা বিভাগে ১১৭ টি সড়ক দুর্ঘটনায়  ১২১ জন নিহত ও ২৬১ জন আহত হয়েছে। সবচেয়ে কম দুর্ঘটনা ঘটেছে বরিশাল বিভাগে, ২৭ টি সড়ক দুর্ঘটনায় ২৬ জন নিহত হয়েছেন।

সংগঠনটি জানায়, আগস্ট মাসে রেলপথে ১০ টি দুর্ঘটনায় ৮ জন নিহত, ২ জন আহত হয়েছেন। নৌ পথে ১৩ টি দুর্ঘটনায় ৫০ জন নিহত, ২ জন আহত এবং ৯ জন নিখোঁজ রয়েছে। এই সময়ে ১৯৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৬ জন নিহত, ২০১ জন আহত হয়েছে। যা মোট দুর্ঘটনার ৪১.৩২ শতাংশ, নিহতের ৪৩.২৭ শতাংশ ও আহতের ২০.৪০ শতাংশ।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আগষ্ট মাসে সড়ক দুর্ঘটনার কয়েকটি কারণ চিহ্নিত করেছে তা হলো: ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশের অনুপস্থিতির সুযোগে আইন লঙ্ঘন করে যানবাহনের অবাধ চলাচল, সড়কের মাঝে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচলে ঝুঁকি, মহাসড়কের নির্মান ত্রুটি, যানবাহনের ত্রুটি, ট্রাফিক আইন অমান্য করার প্রবণতা, উল্টোপথে যানবাহন চালানো, সড়কে চাদাঁবাজি, পণ্যবাহী যানে যাত্রী পরিবহন, অদক্ষ চালক, ফিটনেসবিহীন যানবাহন, অতিরিক্ত যাত্রী বহন, বেপরোয়া যানবাহন চালানো এবং একজন চালক অতিরিক্ত সময় ধরে যানবাহন চালানো ইত্যাদি।

 আই/এ