বিনোদন

এবার আসছে নাটক ‘তোফাজ্জলের শেষ ভাত’

বিনোদন প্রতিবেদন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে গেল ১৮ সেপ্টেম্বর ঘটে যাওয়া এক মর্মান্তিক হত্যাকাণ্ডের ঘটনা পুরো দেশকে কাঁপিয়ে দিয়েছিল। তোফাজ্জল হোসেন নামের এক মানসিক ভারসাম্যহীন ব্যাক্তিকে ঢাবির একদল শিক্ষার্থী নির্মমভাবে গণপিটুনি দেয়ায় পর নিহত হন। এই নৃশংস ঘটনার পর অভিযুক্তদের বিচারের দাবিতে দেশজুড়ে প্রতিবাদ হয়েছে।

এবার এই করুণ ঘটনাটি নাটকে তুলে ধরা হচ্ছে। নাম ‘তোফাজ্জলের শেষ ভাত’। নাটকটি পরিচালনা করছেন খলিলুর রহমান কচি। এতে তোফাজ্জলের চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা ইমরান। ইতিমধ্যে আফতাব নগরের বিভিন্ন স্থানে নাটকটির শুটিং শেষ হয়েছে এবং এখন চলছে পোস্ট প্রোডাকশনের কাজ।

অভিনেতা ইমরান জানান, তোফাজ্জলের মর্মান্তিক গল্পটি জানার পর তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন। এক অবুঝ, নিরপরাধ মানসিক ভারসাম্যহীন ব্যক্তিকে কীভাবে কিছু শিক্ষার্থী পিটিয়ে হত্যা করতে পারে। তার কাছে বিষয়টি দুঃস্বপ্নের মতো লেগেছে। তার পেশাগত দক্ষতা দিয়ে তোফাজ্জলের জন্য কিছু করা উচিত, সেই ভাবনা থেকেই এই নাটকে কাজ করেছেন।

ইমরান আরও জানান, ‘এই নাটকের মাধ্যমে আর কোনো তোফাজ্জলকে আমরা হারাতে চাই না।  একই সাথে এই ঘটনার সঠিক বিচার চান, যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়।

নাটকটির জন্য একটি গানও তৈরি হয়েছেযার শিরোনাম ‘জন্ম নিয়ে করেছি ভুল’। গানটির কথা ও সুর ও গায়ক সুজন হোসেন। আজ সন্ধ্যায় গানটি মুক্তি পাবে২৭ সেপ্টেম্বর নাটকটি ইউটিউবে মুক্তি পাবে

ইমরান ছাড়াও এতে অভিনয় করেছেন সানজিদা, আলমগীর কবির, প্রিন্সেস রিতু, বরিশালের বাদল, এরশাদ মণ্ডল, শান্তা পালসহ আরও অনেকে।

প্রসঙ্গত, গেলো ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে একদল শিক্ষার্থীর হাতে গণপিটুনিতে নির্মমভাবে মারা যান তোফাজ্জল হোসেন। জানা যায়, তাঁকে হলের গেস্টরুমে নিয়ে তিন ঘণ্টারও বেশি সময় ধরে আটকে রেখে নির্যাতন করা হয়। এরপর তাঁকে ডাইনিং রুমে নিয়ে জোরপূর্বক খাওয়ানোর চেষ্টা করে, এবং পরে আরও একবার তাঁকে আরেক গেস্টরুমে নিয়ে গিয়ে নির্যাতন করা হয়। সবশেষে এই নির্যাতনের কারণেই তাঁর মৃত্যু ঘটে।

তোফাজ্জল ছিলেন গ্রামের সাধারণ এক শিক্ষিত যুবক।  কিন্তু পারিবারিক কিছু সমস্যার কারণে তিনি মানসিকভাবে ভারসাম্য হারিয়ে ফেলেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন তোফাজ্জলের শেষ ভাত