আন্তর্জাতিক

ইসরাইলি বোমা হামলার লেবাননে ৭২ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলি বিমান হামলায় লেবাননে গেলো ২৪ ঘণ্টায় আরও ৭২ জন নিহত হয়েছে।  বুধবার (২৫ সেপ্টেম্বর) লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন ইসরাইলের বোমা হামলায় এ নিয়ে নিহতের সংখ্যা ৬২০ ছাড়িয়েছে।  খবর আল জাজিরা।

লেবাননের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, লেবাননে ইসরায়েলের ব্যাপক বোমা হামলার কারণে প্রায় ৫ লাখ মানুষ এখন বাস্তুচ্যুত হয়েছে ।

টানা পাঁচদিন ধরে দফায় দফায় চলা এ বিমান হামলায় লেবাননে এরই মধ্যে নিহতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, বুধবার লেবাননে ইসরায়েলি হামলায় আরও ৭২ জন নিহত হয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এর মধ্যে ইসরায়েলি বিমান হামলায় দক্ষিণ লেবাননে ৩৮ জন, পূর্ব বেকা অঞ্চলে ১২ জন এবং রাজধানী বৈরুতের উত্তর ও দক্ষিণের তিনটি শহরে আরও ২২ জন নিহত হয়েছেন।

লেবানিজ স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বুধবারের হামলায় আরও প্রায় ৪০০ জন আহত হয়েছেন।

এ অবস্থায় ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান হার্জি হালেভি লেবাননের সীমান্তে অবস্থানরত সেনাদের হিজবুল্লাহর বিরুদ্ধে সম্ভাব্য স্থল আক্রমণের জন্য প্রস্তুত থাকতে বলেছেন। পরিস্থিতি বিবেচনায় মনে হচ্ছে, লেবাননে মৃত্যুর মিছিল সহসাই থামছে না।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, মধ্যপ্রাচ্য একটি পূর্ণ মাত্রার বিপর্যয় দেখছে। একইসঙ্গে তেহরান এটা বলেও সতর্ক করেছে, ইসরায়েল যদি আর সংঘাত বাড়ায় তবে সব উপায়ে লেবাননকে সমর্থন করবে ইরান।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন যে তারা ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে ২১ দিনের যুদ্ধবিরতির প্রস্তাবে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে কাজ করছে।

জেডএস/

 

এ সম্পর্কিত আরও পড়ুন লেবানন | হামলা