বিনোদন

গ্রেডিং যুগে ঢালিউড, প্রথম ছবি প্রাপ্তবয়স্কদের জন্য!

বিনোদন ডেস্ক

ছবি: সংগৃহীত

বাংলাদেশের চলচ্চিত্রে প্রথমবারের মতো প্রাপ্তবয়স্কদের জন্য সিনেমা গ্রেডিং চালু হয়েছে। এই নতুন যুগের প্রথম সিনেমা হিসেবে ‘ভয়াল’ ছবিকে ‘এ’ গ্রেডে ছাড়পত্র দিয়েছে নবগঠিত বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড। অর্থাৎ, এটি শুধুমাত্র প্রাপ্তবয়স্ক দর্শকদের জন্যই প্রযোজ্য।

গেলো ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের প্রথম সভায় সদস্যদের মাঝে কিছুটা দ্বিধা ছিল কীভাবে এগুলোকে গ্রেড করা হবে। কারণ এখনো পুরোনো সেন্সর বোর্ডের বিধিমালা অনুসরণ করতে হচ্ছে। পরে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত আসে নতুন সার্টিফিকেশন বা গ্রেডিং পদ্ধতিতেই ছবিগুলোকে যাচাই করা হবে। প্রথমবারের মতো ‘ভয়াল’ ও ‘রাজকুমারী’ নামে দুটি সিনেমা প্রদর্শন করা হয়েছিল সেই সভায়। 

বোর্ড সদস্য খিজির হায়াত খান গণমাধ্যমকে বলেন, পুরোনো বিধি থাকায় এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং।  তবে আলোচনা করে একটি সঠিক সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছে।

অবশেষে, ‘ভয়াল’ ছবিটি ‘এ’ গ্রেডে ছাড়পত্র পায়। বোর্ডের আরেক সদস্য, জাহিদ হোসেন জানিয়েছেন, সিনেমাটির সংলাপ, শয্যাদৃশ্য ও প্রেগন্যান্সির মতো বিষয়গুলোর কারণে এটি কেবলমাত্র প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, ‘রাজকুমারী’ সিনেমাটি এখনও আটকে আছে। এর কিছু অংশ নিয়ে বোর্ডের আপত্তি থাকায় সংশোধনের পর এটি গ্রেডিং পাবে।

এটি ঢালিউডের জন্য একটি বড় পদক্ষেপ, যেখানে এতদিন কোনো নির্দিষ্ট গ্রেডিং ব্যবস্থা ছিল না। শিশুদের সঙ্গেও পরিবারগুলো অনেক সময় অস্বস্তিকর দৃশ্যের মুখোমুখি হতো। তবে এখন থেকে এই নতুন পদ্ধতি সিনেমাগুলোর জন্য আরও স্পষ্টতা দেবে।

‘ভয়াল’ ছবির নির্মাতা বিপ্লব হায়দার এবং এতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ ও আইশা খান। তবে ‘রাজকুমারী’ সম্পর্কে এখনও কোনো বিস্তারিত তথ্য জানা যায়নি।

প্রসঙ্গত, ২২ সেপ্টেম্বর সেন্সর বোর্ডের পরিবর্তে নতুন এই সার্টিফিকেশন বোর্ড গঠিত হয়েছে, যা এখন থেকে সিনেমার মান যাচাই করবে এবং প্রাপ্তবয়স্ক ও অন্যান্য গ্রেডে ছবিগুলোকে শ্রেণিবদ্ধ করবে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন গ্রেডিং