আন্তর্জাতিক

জম্মু ও কাশ্মীরে জয় কংগ্রেস-এনসির; হরিয়ানায় ফের ‘মোদি ম্যাজিক’

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

জম্মু ও কাশ্মীরে জয়ের পর আনন্দ করছেন জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি ও ন্যাশনাল কংগ্রেস দলের কর্মীরা। ছবি: সংগৃহীত

ভারতের দুই রাজ্য হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এতে ‘মোদি ম্যাজি’কে হ্যাটট্রিক জয় পেয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি-বিজেপি। তবে এই ‘মোদি ম্যাজিক’ বরাবরের মতো কোনো কাজে আসেনি জম্মু ও কাশ্মীর রাজ্যে। 

মঙ্গলবার ঘোষিত ফলাফলে দেখা গেছে, হরিয়ানায় জয় পেলেও জম্মু-কাশ্মীরে পরাজিত হয়েছে নরেন্দ্র মোদির দল বিজেপি।  মুসলিম প্রধান এই রাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএনসি)।

হিন্দুস্তান টাইমস, টাইমস অফ ইন্ডিয়াসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ১০ বছর পর জম্মু-কাশ্মীরে অনুষ্ঠিত নির্বাচনে বড় ব্যবধানে জয়লাভ করেছে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেসের জোট। নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪৯টি আসনে জয়ী হয়েছেন এই জোটের প্রার্থীরা।

ফলাফল ঘোষণার পরই মূখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে বৈঠকে বসে ন্যাশনাল কনফারেন্স (এনসি) ও কংগ্রেস জোটের নেতারা। সেখানে এনসিপ্রধান ওমর আবদুল্লাহকে জম্মু-কাশ্মীরের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। নির্বাচনে এনসি ৫৬ আসনে প্রার্থী দিয়েছিল তার মধ্যে ৪২টিতেই জয়ী হয়েছে তারা। আর কংগ্রেস ৩৯টি আসনে প্রার্থী দিয়ে জয় পেয়েছে মাত্র ছয়টি আসনে।

নির্বাচনে বিজেপি  পেয়েছে ২৯টি আসন। তাদের বেশিরভাগ জয় এসেছে জম্মু অঞ্চলের আসনগুলো থেকে। সবশেষ বিধানসভা  নির্বাচনে (২০১৪) বিজেপির পকেটে গিয়েছিল ২৫টি আসন। এবারের নির্বাচন নিয়ে বিজেপি শিবিরের প্রত্যাশা ছিল অনেক। তবে গত নির্বাচনের থেকে মাত্র চারটি আসন বেশি পেয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে মোদি শিবিরকে।

জম্মু ও কাশ্মীর রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) । সবশেষ নির্বাচনে ২৮টি আসন পেলেও এবারে তাদের ঝুলিতে গেছে মাত্র তিনটি আসন। আরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি) ডোডা আসনে জয়ী হয়েছে। এছাড়া, অন্য ৮টি আসন গেছে নির্দলীয় প্রার্থীদের দখলে।

হরিয়ানা:  টানা তৃতীয়বারের মতো জয় পেয়ে হরিয়ানা রাজ্যে সরকার গঠন করতে চলেছে বিজেপি। নির্বাচনে মোট ৯০টি আসনের মধ্যে বিজেপির দখলে গেছে ৪৮টি আসনে। অন্যদিকে জাতীয় কংগ্রেস পেয়েছে ৩৭টি আসন। সরকার গঠনের জন্য দরকার ৪৬টি আসন। বিজেপি তার চাইতে দুটি আসন  বেশি পেয়েছে। ১৯৬৬ সালে পঞ্জাব থেকে আলাদা হওয়ার পর, হরিয়ানায় একটানা কোনও দল তিনবার জিততে পারেনি। তাই এই বিজেপির এই জয়, আরও বেশি তাৎপর্যপূর্ণ।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন জম্মু ও কাশ্মীর | বিধানসভা নির্বাচন